রাশেদকে কুলাঙ্গার বলেছে ছাত্রলীগ সভাপতি সোহাগ: সংবাদ সম্মেলনে রাশেদের বাবা

রাশেদকে কুলাঙ্গার বলেছে ছাত্রলীগ সভাপতি সোহাগ: সংবাদ সম্মেলনে রাশেদের বাবা

রাশেদকে কুলাঙ্গার বলেছে ছাত্রলীগ সভাপতি সোহাগ: সংবাদ সম্মেলনে রাশেদের বাবা
রাশেদকে কুলাঙ্গার বলেছে ছাত্রলীগ সভাপতি সোহাগ: সংবাদ সম্মেলনে রাশেদের বাবা

লোকালয় ডেস্কঃ কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক মুহাম্মদ রাশেদ খাঁনের বাবা নবায়েত বিশ্বাস বলেছেন, ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ তাকে কল করে হুমকি দিয়েছেন। তার ছেলে রাশেদকে বলেছেন ‘কুলাঙ্গার’।

৭ জুলাই, শনিবার বিকেল সাড়ে তিনটার দিকে রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে রাশেদের বাবা এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে নবায়েত বিশ্বাস জানান, রাশেদ কোথায় আছেন, কেমন আছেন, তার কিছুই জানে না পরিবার। আটকের ছয় দিন পেরিয়ে গেলেও এখন পর্যন্ত তার পরিবার তার সঙ্গে কোনো ধরনের যোগাযোগ বা কথা বলতে পারেনি। এসব কারণে পরিবারের একমাত্র ছেলেকে নিয়ে শঙ্কায় আছেন তারা।

নবায়েত বিশ্বাস ছেলের মুক্তির দাবি করে বলেন, ‘আমি আমার ছেলের মুক্তি চাই।’

রাশেদকে গ্রেফতারের আগের দিন ছাত্রলীগের সভাপতি ও ঝিনাইদহ ছাত্রলীগের নেতারা তার পরিবারকে ধ্বংসের হুমকি দিয়েছিলেন বলে অভিযোগ করেন নবায়েত বিশ্বাস। তিনি সাংবাদিকদের বলেন, ‘রাশেদকে গ্রেফতারের আগের দিন দুইজন ছাত্রলীগের ছেলে ঝিনাইদহ জেলা ছাত্রলীগের সভাপতি রানার নির্দেশে আমার বাড়িতে যায়। তারপর তারা গিয়ে আমার কাছে রাশেদের নাম্বার চায়। আমি বললাম, কে কথা বলবে? তখন তারা বলল, রানা কথা বলবে।

তখন তার সঙ্গে কথা বললে, সে বলে আপনার সঙ্গে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি সোহাগ কথা বলবেন। এরপর রানা আমার মোবাইলে সোহাগের নাম্বার ম্যাসেজ করে দিলে সে নাম্বারে আমি ফোন দেই। অপর প্রান্ত থেকে সোহাগ আমারে বলে, ‘‘আপনে কেমন সন্তান জন্ম দিয়েছেন? আপনার সন্তান তো কুলাঙ্গার। ‘আমি তারে কইছি, কোনো বাবাই কুলাঙ্গার সন্তান জন্ম দেয় না। সবাই ভাল কামের জন্যই জন্ম দেয়’’।’

নবায়েত জানান, ফোনের অপর প্রান্ত থেকে সোহাগ তার উদ্দেশে বলেন, ‘আপনি আপনার সন্তানকে ওই পথ থেকে সরিয়ে নিয়ে আসেন, নইলে আপনার পুরো পরিবারকে ধ্বংস করে দেওয়া হবে, আপনার সন্তানকে গুম করে দেওয়া হবে।’

বিভিন্ন ভাষায় সোহাগ তাকে গালিগালাজ করে বলেও অভিযোগ করেন নবায়েত বিশ্বাস। তিনি বলেন, ‘সোহাগের সঙ্গে কথা শেষ হওয়ার আধা ঘণ্টা পর আমার বাড়িতে দশটি মোটরসাইকেলে ঝিনাইদহ ছাত্রলীগের নেতাকর্মীরা আমাকে হুমকি দিয়ে বলে, ‘আপনার ছেলেকে আন্দোলন থেকে সরায়া নিয়া আসেন। না হলে আপনার ঘাড় ও মাথা থাকবে না এবং পুরো পরিবারকে গুম করে দেওয়া হবে।’

সেই সময় ছাত্রলীগের নেতাকর্মীরা তার স্ত্রী ও ছোট মেয়েকে অপমান করে বলে দাবি করেন নবায়েত।

রাজধানীর ভাষানটেক এলাকা থেকে রাশেদ গ্রেফতারের আগের দিন ৩০ জুন দুপুর সাড়ে ১২টা থেকে ১টার দিকে এ ঘটনা ঘটে বলে দাবি করেন তার বাবা নবায়েত। তার ভাষ্য, ঘটনাটি গ্রামের সবাইকে তারা জানিয়েছেন। কিন্তু ভয়ে পুলিশকে জানাতে পারেননি।

‘আমরা সরকারের কাছে নিরাপত্তা চাচ্ছি’

রাশেদের বাবা জানান, তিনি গ্রামে রাজমিস্ত্রির কাজ করেন। তার পরিবার ও তিনি কোনো ধরনের রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ত নন।

‘এই মুহূর্তে আমার ও সন্তানের কোনো ধরনের নিরাপত্তা নেই। আমরা সরকারেরর কাছে নিরাপত্তা চাচ্ছি’, বলেন নবায়েত।

সংবাদ সম্মেলনে রাশেদের মা সালেহা বেগম বলেন, ‘আমি আমার সন্তানকে অন্যের বাড়িতে কাজ করে পড়ালেখা শিখাইছি। সে টিউশনি করত। পাস করে তো চাকরি হয় না। তাই সবারে নিয়া কোটা আন্দোলন করলে। আমার এত শিক্ষিত ছেলেটারে টানাহিঁচড়া করে নিয়া গেল। আমি আমার ছেলের মুক্তি চাই।’

সংবাদ সম্মেলনে পরিবারের সদস্যরা অভিযোগ করে জানান, শাহবাগ থানায় দায়ের হওয়া মামলায় রাশেদকে গ্রেফতার করা হলেও তাকে পরিবারের সঙ্গে দেখা করতে দেওয়া হয়নি। আদালতে তোলা হলেও সেদিন তার স্ত্রী ও পরিবারের সঙ্গে কথা বলতে দেওয়া হয়নি। তাকে রিমান্ড আবেদন শেষে পুলিশের গাড়িতে তুলে নিয়ে যাওয়া হয়।

রাশেদের স্ত্রী রাবেয়া আলো তার স্বামীকে গ্রেফতারের দিনের ঘটনার বর্ণনা দেন সংবাদ সম্মেলনে। তিনি বলেন,‘ওই দিন বেলা সাড়ে ১১টার দিকে সে আমাকে ফোন দিয়ে বলে খাবার রেডি করো, আমি আসতেছি। ওই সময় সেসহ আরও চার-পাঁচজন ছিল। তখন সে রুমে বসে নাই। তার আগে থেকেই তাকে ডিবির সদস্যরা গ্রেফতারের চেষ্টা করছিল। আমার ভাই যখন নিচে যায়, তখন একজন তাকে জিজ্ঞাসা করেছিল, এই বাসায় রাশেদ থাকে কি না? তখন সে বলেছিল, এই নামে কেউ থাকে না। তখন সে উপরে এসে বলে, আপু, রাশেদকে একজন লোক খুঁজতাছে।

এ কথা শুনে রাশেদ খুব ভয় পায় এবং দৌড় দেয়। বাকি চারজনও দৌড় দেয়। কিন্তু বাকি চারজনের কাউকে তারা ধরেনি। টার্গেট ছিল ও। দৌড় দেওয়ার সময় সে পড়ে যায়, তাকে ল্যাং মেরে ফালায় দেয়। তারপর সে দৌড় দিয়ে একটি চারতলা বাসায় গিয়ে সে সর্বশেষ ভিডিওটা আপলোড করে এবং সবাই জানতে পারে। ওইখান থেকে তাকে টাইনা বের করে আনে। তখন তার প্যান্ট, শার্ট খুইল্যা যাচ্ছিল। সে ওই সময় কয়, ও আমার ওয়াইফ, আপনারা আমারে ছাড়েন, আমি ঠিকভাবে যাচ্ছি। তখন তারা বলে, ‘‘না, তারে দিনে না ধরে রাইতে ধরা উচিত আছিল।’’ এ সময় সবাই ছবি তোলার চেষ্টা করলে তারা তখন বলে, ‘‘কেউ ছবি তুলবি না।’’ সে সময় ওকে যেখানে নিয়ে গেছে, আমি সেখানে যাই। আমি ভাষানটেক থানায় যাই।’

রাশেদের স্ত্রীর ভাষ্য, তিনি ভাষানটেক থানায় গেলে ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তাকে জানান, তার স্বামীকে থানায় রাখা হয়নি এবং এই নামে কাউকেই থানায় নিয়ে আসা হয়নি। পরে তিনি সেখান থেকে সোজা মিন্টো রোডে পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) কার্যালয়ে ছুটে যান। এরপর সারা রাত তিনি মিন্টো রোড ও শাহবাগ এলাকায় ছিলেন।

আলোর দাবি, তার স্বামী কোনো রাজনৈতিক দলের সদস্য নন এবং তার পরিবার ও শ্বশুরবাড়ির লোকজনও রাজনীতি করে না।

‘আমার স্বামী ও শ্বশুরবাড়ির লোকজন কেউই কোনো রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত নয়। কিন্তু এখন বলা হচ্ছে, আমার শ্বশুর শিবির করে, আমার হাজব্যান্ড জঙ্গি। শুধু শুধু একটা মিথ্যা মামলা দিয়ে তাকে এভাবে রিমান্ড নেওয়া হয়েছে। এ কারণে আমরা তার নিঃশর্ত মুক্তি চাই এবং আন্দোলন করতে গিয়ে যারা আহত হয়েছেন, তাদের চিকিৎসার ব্যবস্থা করা হোক’, বলেন আলো।

ওই নারীর অভিযোগ, রাশেদকে আটকের পরের দিন তিনি শাহবাগ থানায় যান। সে সময় পুলিশ সদস্যরা তাকে দেখে নানাভাবে তুচ্ছতাচ্ছিল্য করেন। তার স্বামীকে কোথায় রাখা হয়েছে, সে সম্পর্কে কিছুই জানায়নি কেউ।

স্ত্রী জানান, বিয়ের পর থেকে রাশেদ তার শ্বশুরবাড়িতেই থাকেন। রাশেদ দুজন ছাত্রীকে পড়াতেন। তিনিও (আলো) দুটি টিউশনি করেন। স্বামীকে গ্রেফতারের পর থেকে তিনি চোখে-মুখে অন্ধকার দেখছেন।

সুত্রঃ প্রিয় ডট কম

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com