রাজনৈতিক চাপের মুখে শেষ পর্যন্ত হার মানলেন ট্রাম্প

রাজনৈতিক চাপের মুখে শেষ পর্যন্ত হার মানলেন ট্রাম্প

রাজনৈতিক চাপের মুখে শেষ পর্যন্ত হার মানলেন ট্রাম্প
রাজনৈতিক চাপের মুখে শেষ পর্যন্ত হার মানলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক- যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে চলা সরকারের অচলাবস্থা অবসানের বিষয়ে অবশেষে সম্মতি জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রাজনৈতিক চাপের মুখেই শেষ পর্যন্ত এ সংক্রান্ত একটি অস্থায়ী বিলে স্বাক্ষর করেছেন ট্রাম্প।

প্রায় ৩৫ দিন ধরে চলা মার্কিন সরকারের অচলাবস্থা নিরসনে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য অর্থায়নের অনুমোদন না পাওয়া সত্ত্বেও সাময়িকভাবে সরকারি অচলাবস্থার সমাপ্তি ঘটাতে ডেমোক্র্যাটদের সঙ্গে এক চুক্তিতে রাজি হয়েছেন তিনি।

পূর্বে ট্রাম্প জানিয়েছিলেন, দেয়াল নির্মাণের জন্য অর্থায়ন না মিললে অচলাবস্থা বিদ্যমান থাকবে। কিন্তু ডেমোক্র্যাটরা তার প্রস্তাবে রাজি হয়নি।

পরবর্তীতে শুক্রবার (২৫ জানুয়ারি) মার্কিন পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেট ও নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ সাময়িকভাবে অচলাবস্থা বন্ধে একটি বিল পাস করে। বিলটি আইনে রূপ দিতে ট্রাম্প এতে স্বাক্ষর করেন।

বিলটি পাসের পর এক টুইটে ট্রাম্প জানান, তিনি নতি স্বীকার করে নেননি। লাখ লাখ আমেরিকানের যন্ত্রণা লাঘবের জন্য বিলে স্বাক্ষর করেছেন তিনি।

ট্রাম্প যা বলেছেন
শুক্রবার হোয়াইট হাউজ রোজ গার্ডেনে দেওয়া এক ভাষণে ট্রাম্প বলেন, পাস হওয়া বিলের আওতায় আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত সরকারি সংস্থা ও বিভাগগুলোকে অর্থায়ন করা হবে।

তিনি বলেন, সরকারি কর্মচারীরা এই রাজনৈতিক টানাপোড়নের শিকার হচ্ছেন। এসময় কর্মচারীদের তিনি ‘অসাধারণ দেশপ্রেমিক’ বলে আখ্যায়িত করেন। তিনি জানান, তারা তাদের পূর্ণ বেতন পাবে।

মার্কিন জানান, কংগ্রেস যদি কোনও যথাযথ চুক্তিতে পৌঁছাতে না পারে তাহলে আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে সরকার আবারও অচলাবস্থায় পড়বে। অন্যথায় তিনি এই জরুরি পরিস্থিতি মোকাবিলায় আইন ও যুক্তরাষ্ট্রের সংবিধানে প্রদত্ত ক্ষমতা ব্যবহার করবেন

অচলাবস্থার প্রভাব
সরকারি সেবার এক-চতুর্থাংশ বন্ধ থাকায় যুক্তরাষ্ট্রের কারাগার প্রহরী, বিমানবন্দরের কর্মচারী ও এফবিআই এজেন্টসহ প্রায় আট লাখ সরকারি কর্মচারী টানা ৩৫ দিন ধরে বিনা বেতনে কাজ করে যাচ্ছেন। এছাড়া সাময়িক ছুটিতে রয়েছেন আরও ৩ লাখ ৫০ হাজার কর্মচারী।

এটাই মার্কিন ইতিহাসে দীর্ঘতম সরকারি অচলাবস্থার ঘটনা। এর আগে সবচেয়ে দীর্ঘতম সরকারি অচলাবস্থার ঘটনা ঘটে ১৯৯৬ সালে। তৎকালীন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের অধীনে ২১ দিন বন্ধ ছিল মার্কিন সরকারি সেবা।

অচলাবস্থার কারণে প্রায় এক ডজন সরকারি ওয়েবসাইটের নিরাপত্তা ছাড়পত্র নবায়ন করা হয়নি। এসব ওয়েবসাইটের মধ্যে রয়েছে মার্কিন বিচার বিভাগ, আপিল আদালত ও নাসা।

ইন্টারনেট সেবাদানকারী ওয়েবসাইট নেটক্রাফট জানিয়েছে, সব মিলিয়ে প্রায় ৮০টি সরকারি ওয়েবসাইটের নিরাপত্তা ছাড়পত্রের মেয়াদ শেষ হয়ে গেছে।

মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) জানিয়েছে, তারা অপরিহার্য নয় এমন সকল সেবা বন্ধ করে দিয়েছে। ফলস্বরূপ দেশজুড়ে অনিরাপদ খাদ্য গ্রহণের ঝুঁকি বৃদ্ধি পেয়েছে।

অচলাবস্থায় উল্লেখযোগ্য ক্ষতির শিকার হচ্ছেন দেশটির আদিবাসীরা। স্বাস্থ্যসেবা ও খাদ্যের জন্য তাদের সরকারি অর্থায়নের ওপর নির্ভর করতে হয়। সরকারি সেবা বন্ধ থাকায় তারা অর্থায়ন পাচ্ছে না।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com