সংবাদ শিরোনাম :
রাজধানীজুড়ে ঘুরে বেড়াচ্ছে গোলাপি কুকুর, জানা গেল রহস্য

রাজধানীজুড়ে ঘুরে বেড়াচ্ছে গোলাপি কুকুর, জানা গেল রহস্য

রাজধানীজুড়ে ঘুরে বেড়াচ্ছে গোলাপি কুকুর, জানা গেল রহস্য
রাজধানীজুড়ে ঘুরে বেড়াচ্ছে গোলাপি কুকুর, জানা গেল রহস্য

লোকালয় ডেস্ক- গত কয়েকদিন ধরে রাজধানীতে বসবাসকারী বেশিরভাগ মানুষের মনেই একটি সাধারণ প্রশ্ন হয়তো ঘুরপাক খাচ্ছে। আর তা হলো, কুকুরের গায়ে গোলাপি রং কেন? ঢাকার প্রায় প্রতিটি এলাকার কুকুরের গায়েই দেখা যাচ্ছে গোলাপি রং। আর তা নিয়েই সবার মনে জেগেছে প্রশ্ন।

কিন্তু এই রঙের পেছনের রহস্য কী? জানা যায়, ঢাকার দুই সিটি করপোরেশনে চলমান জলাতঙ্ক নির্মূলে কুকুরকে টিকা দান কর্মসূচিই এই রঙের কারণ। একটি কুকুরকে যেন ডাবল ডোজ দেওয়া না হয় তাই টিকা দেওয়ার পর সাময়িক চিহ্ন হিসেবে তার গায়ে রং মাখিয়ে দেওয়া হচ্ছে।

পূর্বে জলাতঙ্কের টিকা দানের চিহ্ন হিসেবে কুকুরের কানের খানিকটা অংশ কেটে দেওয়া হতো। যা একদিক থেকে কুকুরের জন্য কষ্টদায়ক আবার অন্যদিক থেকে অমানবিক। সেই হিসেবে, রং দেওয়ার এই সিদ্ধান্তটি সকলেই ভালোভাবে গ্রহণ করছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অনেকেই সরকারের এমন কাজের প্রশংসা করেন। সে সঙ্গে মনে করিয়ে দেন, দেশে কুকুর নিধন সম্পূর্ণ নিষেধ।

উল্লেখ্য, জলাতঙ্ক রোগ প্রধানত কুকুরের কামড় বা আঁচড়ে ছড়ায়। এ এক মরণব্যাধি। এই রোগ নিয়ে জনমনে আতঙ্ক রয়েছে। সেই আতঙ্ক থেকেই কুকুর সম্পর্কে মানুষের বিরূপ ধারণা তৈরি হয়েছে। দেশকে জলাতঙ্কমুক্ত করার লক্ষ্যে ২০১০ সালে থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়, স্থানীয় সরকার মন্ত্রণালয় ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় যৌথভাবে জাতীয় জলাতঙ্ক নির্মূল কর্মসূচি হাতে নেয়।

কর্মসূচির অংশ হিসেবে সারা দেশে জলাতঙ্ক নিয়ন্ত্রণ ও নির্মূল কেন্দ্র চালু হয়েছে। পরের বছর সারা দেশে কুকুরের টিকাদান কার্যক্রম শুরু হয়। টিকা প্রদান কার্যক্রমের অংশ হিসেবে একটি দল এলাকায় এলাকায় গিয়ে কুকুর ধরে জলাতঙ্ক প্রতিষেধক টিকা দেয়।

দেশ থেকে ২০২২ সালের মধ্যে জলাতঙ্ক রোগ নির্মূলের অংশ হিসেবে ১৪ মে হতে রাজধানীর দুই সিটি করপোরেশনে শুরু হয় সপ্তাহব্যাপী ব্যাপকহারে কুকুরের টিকাদান কার্যক্রম। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক কৃষিবিদ ইনস্টিটিউটে এ কর্মসূচির উদ্বোধন করেন।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, “জলাতঙ্ক এক মারাত্মক ব্যাধি যা কুকুরের কামড় থেকে হয়। কিন্তু আমরা কুকুর হত্যা করতে পারি না। আমরা টিকা দেয়ার মাধ্যমে এ রোগ নির্মূল করব।”

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বলেন, “কুকুর আমাদের বিভিন্নভাবে সাহায্য করে তাই তাদের মারা যাবে না। যদি আমরা তাদের যথাযথভাবে টিকা দিতে এবং মানুষের মাঝে সচেতনতা তৈরি করতে পারি তাহলে দেশ থেকে জলাতঙ্ক নির্মূল করতে পারব।”

সিডিসির উপপরিচালক ডা. উম্মে রুমান সিদ্দিকী তার স্বাগত বক্তব্যে জানান, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-২০৩০ অর্জনের আগেই ২০২২ সাল নাগাদ দেশ থেকে জলাতঙ্ক রোগ নির্মূল হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com