সংবাদ শিরোনাম :
যে হোটেলে বিনে পয়সায় খাবার খাওয়া যায়

যে হোটেলে বিনে পয়সায় খাবার খাওয়া যায়

যে হোটেলে বিনে পয়সায় খাবার খাওয়া যায়
যে হোটেলে বিনে পয়সায় খাবার খাওয়া যায়

আন্তর্জাতিক ডেস্কঃ বর্তমান যুগে টাকা ছাড়া কোনো হোটেলে খাওয়া তো চিন্তায় করা যায় না। অনেকেই টাকা বিহীন ভুলেও হোটেলে ঢোকে না। কিন্তু এমনও হোটেল আছে যেখানে টাকা ছাড়াও পেট ভরে খাওয়া যায়।

অবিশ্বাস্য হলেও এটা সত্যি যে, একটি হোটেলে পেট ভরে খাওয়ার পর কোনো টাকা না দিলেও চলে।

সম্প্রতি ভারতের কেরালা রাজ্যের আলপ্পুঝা জেলাতে এ রকমই একটি রেস্তোরাঁ চালু হয়েছে। যেখানে আপনি পেট ভরে খেতে পারবেন, আর সেটার দামও দিন আপনার ইচ্ছেমতো। যদি আপনার কাছে টাকা না থাকে এক্ষেত্রে এক পয়সাও দিতে হবে না।

এই হোটেলটির নাম ‘জনকীয় ভক্ষণশালা’। জেলার সিপিএম পরিচালিত ‘প্যালিয়েটিভ কেয়ার ইউনিট’-এর তত্ত্বাবধানে প্রতিদিন কমপক্ষে ১ হাজার ক্ষুর্ধাত মানুষকে পেট ভরে খাওয়ানোই লক্ষ্য এই রেস্তোরাঁর।

এমনটাই জানিয়েছেন ‘জীবনথালম’ (প্যালিয়েটিভ কেয়ার ইউনিট)-এর আহ্বায়ক আর রিয়াস। ভারতীয় ‘দ্য হিন্দু’ পত্রিকায় প্রকাশিত খবর অনুযায়ী এমনটিই জানা গেছে।

কেরালার স্টেট ফিনান্সিয়াল এন্টারপ্রাইজের সিএসআর ফান্ডের সহায়তায় এই হোটেলটি দরিদ্র এবং সাধারণ মানুষের মুখে সুলভে বা প্রয়োজনে বিনামূল্যেই খাবার তুলে দেয়ার এ উদ্যোগ নিয়েছে।

গত শনিবার ‘জনকীয় ভক্ষণশালা’ হোটেলটি উদ্বোধনে উপস্থিত ছিলেন, রাজ্যের অর্থমন্ত্রী থমাস আইজ্যাক। এছাড়াও রাজ্যের পানিসম্পদমন্ত্রী ম্যাথু টি থমাস উপস্থিত ছিলেন। হোটেলের শুরুর দিন নিজের হাতেই খাবার পরিবেশন করেন অর্থমন্ত্রী থমাস আইজ্যাক।

এ ব্যাপারে থমাস আইজ্যাক জানান, এই হোটেলে কোনো ক্যাশ কাউন্টার নেই। কোনো ক্যাশিয়ারও নেই। ক্যাশিয়ারের পরিবর্তে হোটেলের দরজার সামনে একটি বাক্স রাখা আছে। যেখানে পেট ভরে খেয়ে হোটেল ছেড়ে বেরিয়ে যাওয়ার আগে খাবারের মূল্য হিসেবে আপনার ইচ্ছা মতো টাকা দিয়ে চলে যেতে পারেন।

অর্থমন্ত্রী আরো বলেন, কারো যদি খাবারের দাম দেয়ার মতো টাকা না থাকে, সেক্ষেত্রে তাকে কোনো টাকা দিতে হবে না। আপনার ক্ষুর্ধা পেলেই এখানে চলে আসুন।

সরকারি তহবিলের সহায়তা ছাড়াও আলপ্পুঝার অনেক স্থানীয় বাসিন্দা আর্থিক সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে বলে জানা গেছে।

আলপ্পুঝা-চেরথানা ন্যাশনাল হাইওয়ের কাছে এই হোটেলের একটি আধুনিক স্টিম কিচেন রয়েছে। যেখানে অনায়াসে ২ হাজার জনের খাবার তৈরি করা যায়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com