সংবাদ শিরোনাম :
যুক্তরাজ্যে সবচেয়ে কম বেতন পান বাংলাদেশিরা

যুক্তরাজ্যে সবচেয়ে কম বেতন পান বাংলাদেশিরা

যুক্তরাজ্যে সবচেয়ে কম বেতন পান বাংলাদেশিরা
যুক্তরাজ্যে সবচেয়ে কম বেতন পান বাংলাদেশিরা

আন্তর্জাতিক ডেস্ক- যুক্তরাজ্যে কাজ করা বাংলাদেশিরা অন্যান্য ব্রিটিশদের থেকে কম মজুরি পান। সেখানে সবচেয়ে বেশি আয় চীনা ও ভারতীয়দের। তবে বাংলাদেশিদের অবস্থান তলানিতে।

মঙ্গলবার অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকস (ওএনএস)’র বিশ্লেষণের বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে দ্য গার্ডিয়ান এবং দ্য টেলিগ্রাফ।

সংবাদমাধ্যম দুটির প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাজ্যের বাইরে জন্মগ্রহণকারীদের কাজের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ফারাক থেকে যাচ্ছে।

জাতিগত সংখ্যালঘুদের সবচেয়ে বড় অংশ কাজ করেন লন্ডনে। এখানে শ্বেতাঙ্গ এবং তাদের মধ্যে পারিশ্রমিকের তফাৎ ২১.৭ শতাংশ। গত বছর শ্বেতাঙ্গদের ঘণ্টা প্রতি গড় পারিশ্রমিক ছিল ১২.০৩ ডলার। সেখানে বাংলাদেশিরা পেয়েছেন ৯.৬০ ডলার। পাকিস্তানিরা ১০ ডলার।

শুধু পারিশ্রমিক নয়; কাজ পাওয়ার ক্ষেত্রেও বাংলাদেশি কিংবা পাকিস্তানিরা পিছিয়ে। সেদেশে বসবাসরত বাংলাদেশিদের কর্মসংস্থানের হার ৫৪.৯ শতাংশ, পাকিস্তান ৫৮.২ শতাংশ।

পারিশ্রমিকের এই পার্থক্যের কারণ হিসেবে প্রতিবেদনে বলা হয়েছে, ‘যারা যুক্তরাজ্যে জন্ম নিয়েছে এবং যাদের জন্ম অন্য কোথাও তাদের আয়ের মধ্যে পার্থক্য স্পষ্ট। পড়াশোনা এবং ইংরেজি বলার দক্ষতা এক্ষেত্রে ভূমিকা রাখে।’

জাতিগত সমতা রক্ষা বিষয়ক একটি সংগঠনের ডেপুটি ডিরেক্টর ড. জুবাইদা বলছেন, ‘আপনার বর্ণ কিংবা জাত দেখে এই দেশে আপনাকে পারিশ্রমিক দেওয়া হচ্ছে! এটি আমাদের সামাজিক মূল্যবোধের পরিপন্থী।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com