সংবাদ শিরোনাম :
মোবাইল ইন্টারনেট গতিতে এগিয়েছে বাংলাদেশ

মোবাইল ইন্টারনেট গতিতে এগিয়েছে বাংলাদেশ

মোবাইল ইন্টারনেট গতিতে এগিয়েছে বাংলাদেশ
মোবাইল ইন্টারনেট গতিতে এগিয়েছে বাংলাদেশ

তথ্য প্রযুক্তি ডেস্কঃ ওকলা নামের একটি বৈশ্বিক প্রতিষ্ঠান প্রতি মাসে বিশ্বের বিভিন্ন দেশের ইন্টারনেট গতির একটি সূচক প্রকাশ করে। বিভিন্ন দেশের ব্যবহারকারীরা তাদের ইন্টারনেটের গতি জানার জন্য ওকলার ‘স্পিডটেস্ট’ নামের অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে। এর ভিত্তিতে গত ফেব্রুয়ারি মাসের প্রতিবেদনে দেখা যাচ্ছে, বিশ্বের ১২৩টি দেশের মধ্যে মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের অবস্থান ১১৫তম। গত জানুয়ারি মাসের তুলনায় ফেব্রুয়ারি মাসে মোবাইল ইন্টারনেটের গতিতে সাত ধাপ এগিয়েছে বাংলাদেশ।

গত ফেব্রুয়ারি মাসে দেশে ফোরজি নেটওয়ার্ক চালু করে কয়েকটি মোবাইল অপারেটর।

মোবাইল ইন্টারনেটের গতিতে বাংলাদেশের পেছনে আছে বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনা, ইউক্রেন, নেপাল, আফগানিস্তান, উজবেকিস্তান, লিবিয়া, তাজিকিস্তান ও ইরাক। তালিকায় ভারতের অবস্থান ১০৯ ও পাকিস্তানের অবস্থান ৯২। তালিকার শীর্ষ তিন দেশ হচ্ছে নরওয়ে, আইসল্যান্ড ও নিউজিল্যান্ড।

মোবাইল ইন্টারনেটে কিছুটা অগ্রগতি হলেও এক ধাপ পিছিয়েছে ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেট গতিতে। সেখানে এখন বাংলাদেশের অবস্থান ৮৬তম। মোবাইল ইন্টারনেটে বাংলাদেশের গড় ডাউনলোড গতি ৯ দশমিক ৯১ এমবিপিএস। আর ব্রডব্যান্ডে ১৬ দশমিক ৩১ এমবিপিএস। শীর্ষে থাকা নরওয়ের গড় ডাউনলোড গতি হচ্ছে ৬২ দশমিক শূন্য ৭ এমবিপিএস। ব্রডব্যান্ডে প্রথম অবস্থানে রয়েছে সিঙ্গাপুর। সে দেশে গড় ডাউনলোড গতি প্রতি সেকেন্ডে ১৬১ দশমিক ৫৩ মেগাবাইট। ব্রডব্যান্ডে ৩ দশমিক ৫৬ এমবিপিএস গতি নিয়ে সর্বশেষ অবস্থানে রয়েছে ভেনেজুয়েলা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com