লোকালয় ২৪

‘মোদি’ আমের পর বাজারে আসছে ‘শাহ আম’

‘মোদি’ আমের পর বাজারে আসছে ‘শাহ আম’

চিত্র বিচিত্র ডেস্কঃ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে লোকসভা নির্বাচনে আবার ক্ষমতায় এসেছে বিজেপি। দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী নিযুক্ত হয়েছেন নরেন্দ্র মোদী। তাকে স্বরণীয় রাখতে ২০১৫ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নামে একটি আমের নাম দিয়েছিলেন পদ্মশ্রী উপাধীতে ভূষিত মুসলমান আমচাষী হাজি কালিমুল্লাহ।

কালিমুল্লাহ একটি সাক্ষাৎকারে জানিয়েছেন, দেশের প্রধানমন্ত্রী মোদীর ব্যক্তিত্বে তিনি মুগ্ধ। তাই তাঁর ফলানো আমের নাম তিনি তাঁর নামেই রেখেছেন। স্বাভাবিকভাবেই মনে প্রশ্ন জাগতে পারে যে কেমন হবে ‘মোদী’ আমের স্বাদ। এই প্রসঙ্গে তিনি জানিয়েছেন, স্বাদ এবং ওজন-দুই দিক থেকেই ভারি এই আম।

এ দিকে নবনিযুক্ত স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নামেও আম আনার ঘোষণা দিয়েছেন কালিমুল্লাহ। ‘শাহ আম’ নামে এ আমের নামও দিয়েছেন তিনি। কালিমুল্লাহ এক সাক্ষাৎকারে জানান, দেশের নবনির্বাচিত স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ব্যক্তিত্বে তিনি মুগ্ধ। তাই নিজের বাগানের একটি বিশেষ জাতের আমের নাম তিনি তার নামেই রাখতে চান।

উল্লেখ্য লক্ষ্ণৌ এলাকার আম চাষী হাজি কালিমুল্লাহর বাগানে ৩০০ ধরণের আম গাছ রয়েছে। আম চাষের জন্য পদ্মশ্রী পুরস্কারও পেয়েছেন তিনি। গাছের জোড় তৈরি করে মিশ্র জাতের আমের উৎপাদনে পারদর্শী কালিমুল্লাহ এর আগে ‘ঐশ্বর্য রাই’ ও ‘শচিন’ নামের দুটি আম বাজারে ছেড়ে প্রশংসা কুড়িয়েছেন।