সংবাদ শিরোনাম :
মোদির শপথে আমন্ত্রণ না পাওয়ার কারণ জানাল পাকিস্তান

মোদির শপথে আমন্ত্রণ না পাওয়ার কারণ জানাল পাকিস্তান

মোদির শপথে আমন্ত্রণ না পাওয়ার কারণ জানাল পাকিস্তান
মোদির শপথে আমন্ত্রণ না পাওয়ার কারণ জানাল পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক- গত সপ্তাহেই ভারতের ১৭তম লোকসভা নির্বাচনের ফলাফল সামনে এলো। দ্বিতীয়বারের মতো বিপুল ভোটে জয়ী হয়েছে দেশটির ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। একই সঙ্গে দেশটিতে দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রীর আসনে বসতে যাচ্ছেন নরেন্দ্র মোদি।

ভোটে জেতার খবর সামনে আসতেই টুইটারে মোদিকে শুভেচ্ছা জানিয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। এরপর রোববার মোদিকে ফোন করেও শুভেচ্ছা জানিয়েছেন তিনি। ফোন করে শুভেচ্ছা জানানোয় মোদি পাক প্রধানমন্ত্রীকে ধন্যবাদও দিয়েছেন।

কিন্তু এত কিছুর পরেও দু’দেশের মধ্যে হয়তো আগের মতো আর স্বাভাবিক সম্পর্ক তৈরি হচ্ছে না। এর যথেষ্ট প্রমাণ পাওয়া গেছে। আগামীকাল ৩০ জুন ভারতের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন নরেন্দ্র মোদি। কিন্তু তার শপথ অনুষ্ঠানে ইমরানকে আমন্ত্রণ না জানানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত।

ভারতের সিদ্ধান্তে পাকিস্তানের অভ্যন্তরে প্রশ্নের মুখে পড়েছে ইমরান খান ও তার দল। বিরোধী দল পাকিস্তান পিপলস পার্টির নেতা সাইয়্যেদ খুরশিদ আহমাদ শাহ ও সাঈদ গনি কটাক্ষ করে বলেছেন, পাকিস্তান তেহরিকে ইনসাফ পার্টির দুর্বল পররাষ্ট্রনীতির কারণেই ইমরান খান আমন্ত্রণ পাননি।

এর জবাবে পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি বলেছেন, ইমরান খানকে আমন্ত্রণ না জানানোর পেছনে ভারতের অভ্যন্তরীণ রাজনীতি কাজ করেছে। সাম্প্রতিক নির্বাচনের সময়ও মোদি পাকিস্তানের বিরুদ্ধে নানা বক্তব্য দিয়েছেন, পাকিস্তানকে আঘাত করেছেন। এখন রাতারাতি মোদি ওই অবস্থান থেকে সরে এসে পাক প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানাতে পারেননি।

এবার ভারতে লোকসভা নির্বাচনের আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পক্ষে বিবৃতি দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তা নিয়ে তিনি ব্যাপক সমালোচিত হয়েছেন। মোদি নির্বাচিত হওয়ার পর তাকে অভিনন্দন জানান ইমরান। ফোন করেন। দুই নেতার মধ্যে শুভেচ্ছা বিনিময় হয়। কিন্তু শপথ অনুষ্ঠানে সব প্রতিবেশী দেশকে আমন্ত্রণ জানালেও পাকস্তানকে বাদ রেখেছেন নরেন্দ্র মোদি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com