মেসি-নেইমার ছাড়াই জিতল ব্রাজিল-আর্জেন্টিনা

মেসি-নেইমার ছাড়াই জিতল ব্রাজিল-আর্জেন্টিনা

মেসি-নেইমার ছাড়াই জিতল ব্রাজিল-আর্জেন্টিনা
মেসি-নেইমার ছাড়াই জিতল ব্রাজিল-আর্জেন্টিনা

খেলাধুলা ডেস্কঃ দলের প্রাণভোমরা নেইমার নেই। কিন্তু তা যেন বয়েই গেছে কুতিনহো, পাউলিনহোদের। এ ব্রাজিল নেইমারের ওপর নির্ভরশীল নয়, বরং তা যেন প্রমাণ করার দায় নিয়ে মাঠে নেমেছিলেন তাঁরা। সে তেজে ঝলসে গেল রাশিয়া। স্বাগতিকদের বিরুদ্ধে নেইমারবিহীন ব্রাজিল জয় পেয়েছে হেসেখেলে ৩-০ গোলে। একটি করে গোল করেছেন মিরান্ডা, কুতিনহো ও পাউলিনহো।

ব্রাজিলের সঙ্গে যে রাশিয়া পেরে উঠবে না, তা অনুমেয়ই ছিল। কিন্তু নেইমারবিহীন ব্রাজিল কেমন করে, তা–ই ছিল দেখার অপেক্ষা। প্রথমার্ধে কিন্তু নেইমারের অভাবটা ধরা পড়ছিল প্রকটভাবে। গোল মুখ না খুলতে পারলে, কে নেই তাই তো চোখে পড়ে বেশি।

প্রথমার্ধে রাশিয়ানদের জোনাল মার্কিংয়ের সামনে ভোঁতা দাও মনে হচ্ছিল উইলিয়ান, কুতিনহোদের। রুশ প্রতিরক্ষা কৌশল ভেঙে একটিবারের জন্যও ভীতি সৃষ্টি করতে পারেননি বিশ্ব মাতানো তারকারা। বরং কাউন্টার অ্যাটাক থেকে বারবারই ভয়ংকর হয়ে ওঠার চেষ্টা করছিল স্বাগতিকেরা। ব্রাজিলের সান্ত্বনা বলতে পজিশনে অনেক এগিয়ে থাকা। কিন্তু গোল না করতে পারলে ওই পরিসংখ্যান নেহাত গাণিতিক সংখ্যা ছাড়া তো আর কিছু নয়।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই চেনা ছন্দে ব্রাজিল। পাসের পর পাসের মালা গাঁথা। বক্সে ওয়ান-টু টাচে দ্রুত খেলে জায়গা বদল করা। প্রয়োজনে দুই উইংয়ে কুতিনহো ও উইলিয়ানতো বল হোল্ড করে রাখছিলেন।

৪৭ মিনিটে ম্যাচের সবচেয়ে সহজ সুযোগটি নষ্ট করেছেন পাউলিনহো । ডান প্রান্ত থেকে উইলিয়ানের বাড়ানো বল গোলমুখ থেকেও জালে রাখতে পারেননি তিনি। অবশ্য ৬৬ মিনিটে দলের হয়ে তৃতীয় গোলটি করে পাপ মোচন করেছেন গত বছরে ব্রাজিলের হয়ে সর্বোচ্চ গোল করা এ মিডফিল্ডার। উইলিয়ানের ক্রসে হেডে গোলটি করেছেন তিনি।

৫৩ মিনিটে গোলের খাতা খুলেছেন ডিফেন্ডার মিরান্ডা। উইলিয়ানের ক্রস থেকে সিলভা হেড করলে ডান দিকে ঝাঁপিয়ে রক্ষা করেন রাশিয়ান গোলরক্ষক। কিন্তু ফলোআপে থাকা মিরান্ডারের সামনে পড়লে জালে জড়াতে ভুল করেননি তিনি। ব্রাজিলের দ্বিতীয় গোলটি পেনাল্টি থেকে। আলেকজান্দ্রার গ্লোভিন বক্সের মধ্যে পাউলিনহোকে টেনেহিঁচড়ে ফেলে দিলে পেনাল্টি পায় ব্রাজিল। স্পট কিক থেকে ২-০ করেছেন কুতিনহো। আর শেষ গোলটি পাউলিনহোর।

এ জয়ের ফলে ২০১৮ সালটাও দুর্দান্ত শুরু করল ব্রাজিল। কোথায়? সেই রাশিয়ায়; যেখানে কয়েক মাস পরেই বসবে বিশ্বকাপের আসর। ব্রাজিলের জন্য বিশ্বকাপ কাউন্টডাউন বুঝি জয় দিয়ে শুরু হয়ে গেল!

এদিকে মেসি ছেলেখেলা খেলবেন ইতালির রক্ষণভাগ নিয়ে। গোলবন্যায় ভাসবে ম্যানচেস্টার স্টেডিয়াম। হয়তো এমন স্বপ্নে বুঁদ হয়ে ছিল আর্জেন্টিনা-মেসিভক্তরা। তাদের স্বপ্নে খানিকটা ব্যাঘাত ঘটেছে বৈকি। চোটের কারণে মেসি খেলেননি। বিশ্বকাপের আগে তাঁকে নিয়ে কেন ঝুঁকি নেবে আর্জেন্টিনা! তবে মেসিকে ছাড়াই দুর্দান্ত খেলেছে সাম্পাওলির শিষ্যরা। প্রীতি ম্যাচে ইতালিকে ২-০ গোলে হারিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা।

প্রথমার্ধে সামান্য হলেও মেসির অভাব বোধ করেছেন আর্জেন্টাইন খেলোয়াড়েরা। সে জন্যই বল দখলের লড়াইয়ে বেশ খানিকটা এগিয়ে থেকেও গোল ছাড়াই মাঠ ছাড়তে হয় মারিয়া-হিগুয়েনদের। সেটা অবশ্য ওই বুফনের কারণে। ইতালির ৪০ বছর বয়সী গোলরক্ষক ছিলেন অসাধারণ, অনন্য। অন্যভাবে বললে বুফনই রুখে দাঁড়ান আর্জেন্টিনার সামনে।

ম্যাচের ১৭ মিনিট থেকে শুরু। রক্ষণভাগ থেকে উঠে আসা ওটামেনন্ডির হেড রুখে দেন বুফন। এর এক মিনিট পরই বিপজ্জনক জায়গায় ফ্রি কিক পেয়ে বসে আর্জেন্টিনা। কিন্তু ডি মারিয়ার দুর্বল শটে এবার রক্ষা পায় ইতালি। এরপর ২৩ মিনিটে ইতালির ডি–বক্সে ভয় ধরিয়ে দেন ডি মারিয়া। কিন্তু শেষতক আর গোল পাননি। ২৪ মিনিটে আবারও ফ্রি কিক পায় আর্জেন্টিনা। আরেকবার আটকে দেন বুফন। একের পর এক আক্রমণে চাপে পড়ে যায় ইতালি। একাই দেয়াল হয়ে দাঁড়ান বুফন। ম্যাচের ৪৩ মিনিটে ডি মারিয়ার পাস থেকে নিকোলাসের শট আটকে দেন ওই বুফনই। প্রথমার্ধের শেষ মিনিটে ডি মারিয়ার পাস থেকে হিগুয়েনের শটও রুখে দেন তাঁর ক্লাব সতীর্থ বুফন। আর এভাবে এক বুফনেই আটকে যায় আর্জেন্টিনার প্রথমার্ধের খেলা।

দ্বিতীয়ার্ধে খানিকটা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে ইতালি। ‘ডিফেন্স ইজ দ্য বেস্ট অ্যাটাক’—এই নীতি অনুসরণ করে। ৪৮ মিনিটে একটা সুযোগও পেয়ে যায় তারা। কিন্তু চাপে থাকা ইতালি সুযোগ কাজে লাগাতে পারেনি। ইতালির মাঝমাঠের সেনা লরেনজো বল জালে জড়াতে ব্যর্থ হন। এরপর দু-একটা ভালো আক্রমণ ছাড়া আর কিছুই করতে পারেনি বুফনের ইতালি। বরং তাদের আরও চেপে ধরে আর্জেন্টিনা। ৫০ মিনিটে ডি মারিয়ার ক্রস থেকে পাওয়া বলে মাথা ছোঁয়ান হিগুয়েইন। সেটা গোলপোস্টের ওপর দিয়ে চলে যায়। ৫২ মিনিটে লানজিনির কাছ থেকে সুবিধাজনক জায়গায় বল পেয়েও কাজে লাগাতে পারেননি হিগুয়েইন।

অনেক তো হলো। ডি মারিয়া-হিগুয়েইনরা পারছেন না। ৬৪ মিনিটে কোচ সাম্পাওলি তুলে নিলেন ডি মারিয়াকেই। দর্শকদের কপালে তখন চিন্তার ভাঁজ। মারিয়া তো ভালো খেলছেন। তবে তাঁকে তুলে নিয়ে বেনেগাকে কেন নামানো! ৭৫ মিনিটে গোল করেই সেটা বুঝিয়ে দিলেন বেনেগা (১-০)। প্রথম গোলের পর আত্মবিশ্বাসী আর্জেন্টিনা নিজেদের ছন্দ ফিরে পায়। ম্যাচের ৮৫ মিনিটে হিগুয়েইনের দুর্দান্ত পাস পান লানজিনি। ফাঁকি দেন ইতালির রক্ষণকে, ফাঁকি দেন বুফনকে (২-০)।

২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা। খেলা দেখতে আসা মেসির ঠোঁটের কোনায় তখন হাসির ঝিলিক। এমন দল পেলে তাঁর বিশ্বকাপ জয়ের স্বপ্নটাও হয়তো পূরণ হবে। কে জানে!

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com