লোকালয় ২৪

মেসিকে শাস্তি দিল কনমেবল

মেসিকে শাস্তি দিল কনমেবল

ক্রীড়া ডেস্ক : লিওনেল মেসির শাস্তিটা অনুমিতই ছিল। কোপা আমেরিকা টুর্নামেন্টে রেফারিং নিয়ে অভিযোগ তুলেছিলেন আর্জেন্টিনা অধিনায়ক। দক্ষিণ আমেরিকা ফুটবল কর্তৃপক্ষ কনমেবলের দায়িত্ববোধ নিয়েও প্রশ্ন তুলেছিলেন তিনি।

কোপায় স্বাগতিক ব্রাজিলকে বিজয়ী করতে কনমেবল দুর্নীতি করেছে বলে অভিযোগ তুলেছিলেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী মেসি। এ অপরাধে কি শাস্তি হচ্ছে সেটা জানার অপেক্ষায় ছিলেন মেসি ভক্তরা। আনুষ্ঠানিকভাবে এবার মেসির শাস্তির কথা প্রকাশ করেছে কনমেবল।

কোপা আমেরিকার সেমিফাইনাল থেকে আর্জেন্টিনা ছিটকে পড়ার পর ক্ষোভ প্রকাশ করেছিলেন মেসি।  আয়োজক ব্রাজিল এবং ম্যাচ রেফারিদের ‘দুর্নীতিপরায়ণ’ অভিযুক্ত করেছিলেন বার্সেলোনা সুপারস্টার। এমন অপরাধের পর যাচাই বাছাই শেষে মেসিকে ১৫০০ ডলার জরিমানা করা হয়েছে। সেই সঙ্গে এক ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে গ্রহের অন্যতম সেরা এ ফুটবলারকে।

বড় কোনো শাস্তি না হওয়ায় কিছুটা খুশি হতে পারেন মেসি সমর্থকরা। এই নিষেধাজ্ঞার ফলে ২০২২ বিশ্বকাপের প্রথম কোয়ালিফায়ার ম্যাচে আর্জেন্টিনার হয়ে খেলতে পারবেন না বার্সা তারকা।

দলীয় অধিনায়ক মেসির সঙ্গে শাস্তি পেয়েছেন আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের প্রধান ক্লদিও তাপিয়াও। ফিফার অফিসিয়াল প্রতিনিধি পদ থেকে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের প্রধানকে সরিয়ে দেওয়া হয়েছে। তাপিয়াও কোপা আমেরিকা চলার সময় কনমেবলের সমালোচনা করেছিলেন।