লোকালয় ২৪

মেঘনায় ৩ দিনেও সন্ধান মিলেনি ডুবে যাওয়া ট্রলার ও নিখোঁজ ২০ শ্রমিকের

মেঘনায় ৩ দিনেও সন্ধান মিলেনি ডুবে যাওয়া ট্রলার ও নিখোঁজ ২০ শ্রমিকের

মুন্সীগঞ্জ প্রতিনিধি: মুন্সীগঞ্জের মেঘনা নদীতে ডুবে যাওয়া মাটি বোঝাই ট্রলার ও নিখোঁজ ২০ শ্রমিকের ৩ দিনেও সন্ধান মেলেনি।

গতকাল বুধবার দিনভর উদ্ধার অভিযানে অংশ নেয় নৌ পুলিশ, জেলা পুলিশ, ফায়ার সার্ভিস, বিআইডাব্লিউটিএর সদস্যরা। দুপুরের উদ্ধার কাজে অংশ নেয় ডুবে যাওয়া নৌযান সনাক্তকারী বিশেষ জাহাজ অগ্নিশাসক। সন্ধ্যার দিকে উদ্ধার অভিযান বন্ধ রাখে কর্তৃপক্ষ।

আজ বৃহস্পতিবার সকাল থেকে চলছে ডুবে যাওয়া ট্রলার আর নিখোঁজ শ্রমিকদের সন্ধান। সকাল সাড়ে ১১টায় এই রিপার্ট লিখা পর্যন্ত নিখোঁজ কোন শ্রমিক কিংবা ডুবে যাওয়া ট্রলারটির সন্ধান পায়নি উদ্ধার কাজে অংশ নেয়া ফায়ার সার্ভিস ও বিআইডাব্লিউটি এর সদস্যরা।

এর আগে সোমবার ভোর রাত ৩টায় চাঁদপুরের মতলব উপজেলা ও মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলা সিমান্তবর্তী কালিপুরা এলাকা সংলগ্ন মেঘনা নদীতে বিপরীত দিক থেকে আসা একটি ট্যাংকারের ধাক্কায় ৩৪ শ্রমিক নিয়ে ডুবে যায় মাটি বোঝাই ট্রলারটি। ট্রলারে থাকা শ্রমিকদের মধ্যে ১৪ জন সাতঁরে তীরে উঠতে পারলেও নিখোঁজ রয়েছে ২০ শ্রমিক।

শাহ আলম নামের সাঁতরে তীরে উঠা এক শ্রমিকের বরাত দিয়ে গজারিয়া নৌপুলিশ জানায়, মাটি নিয়ে কুমিল্লার দাউদকান্দি থেকে নারায়ণগঞ্জের ফতুল্লার দিকে যাচ্ছিলো তারা। নিখোঁজ ২০ জনের মধ্যে ১৮ জনের পরিচয় মিলেছে। ১৭ জনের বাড়ি পাবনার ভাংগুড়া উপজেলায়।

নৌ পুলিশের উত্তর জোন এডিশনাল ডিআইজি মাহবুবুর রহমান জানান, রাতের বেলা দুর্ঘটনা জন্য সঠিক স্থানটি চিহ্নিত করতে সমস্যা হচ্ছে, তবে তীরে উঠা শ্রমিকদের দেখিয়ে দেওয়া স্থানটির ১ কিলোমিটার জায়গা জুড়ে উদ্ধার অভিযান চলছে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত উদ্ধার কাজ চলবে, উদ্ধার কাজে বিশেষ টিম যুক্ত করা হয়েছে। নদীর গভীরতা প্রায় ১২০ ফিট, যদি ট্রলারটি সনাক্ত করতে পারি তবে ভিতরে কারো মরদেহ থাকলে উদ্ধার করা সম্ভব হবে। নিখোঁজ শ্রমিকদের মধ্যে যদি কোন শ্রমিক নদী সাতঁরে তীরে উঠে থাকে সে ব্যাপারেও লক্ষ্য রাখা হচ্ছে। এখন পর্যন্ত ট্রলারটির অবস্থান সনাক্ত হয়নি। পুরো মেঘনা নদীতে টহল চলছে কোথাও কোন মরদেহ ভেসে উঠছে কিনা সন্ধান চলছে।