লোকালয় ২৪

মূত্রত্যাগ না করে টানা আট মাস!

মূত্রত্যাগ না করে টানা আট মাস!

লোকালয় ডেস্কঃ উড ফ্রগ, বিশেষ প্রজাতির ব্যাঙ। টানা আট মাস পর্যন্ত মূত্রত্যাগ না করে থাকতে পারে এই ব্যাঙ। এভাবে শরীরের ভেতরে মূত্র চেপে রাখার ফলে এই প্রজাতির ব্যাঙ প্রবল শীতের মাঝেও বেঁচে থাকতে পারে। এক গবেষণায় এমনটাই জানা গেছে।

২ মে, বুধবার প্রসিডিংস অব দ্য রয়াল সোসাইটি বি জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এই ব্যাঙদের অভিনব শীতনিদ্রার কথা বলা হয়েছে। উড ফ্রগ প্রজাতির ব্যাঙ পুরো যুক্তরাষ্ট্রজুড়ে বিভিন্ন এলাকায় বাস করে।

আলাস্কার প্রবল শীতের মাঝে আট মাস পর্যন্ত মূত্রত্যাগ না করে থাকে উড ফ্রগ। গবেষকরা দেখেন, ব্যাঙের অন্ত্রে বিশেষ এক ধরনের জীবাণু আছে যা মূত্রের প্রধান উপাদান ইউরিয়াকে প্রক্রিয়াজাত করে নাইট্রোজেন তৈরি করে। শীতনিদ্রায় থাকা ব্যাঙকে বাঁচিয়ে রাখে এই নাইট্রোজেন। ব্যাঙটিকে শীতে জমে যাওয়ার হাত থেকেও নাইট্রোজেন রক্ষা করে।

এই নাইট্রোজেন ব্যাঙটিকে উষ্ণ রাখে না বটে। তবে ব্যাঙের কোষগুলোকে শীতে জমে মারা যাওয়ার হাত থেকে রক্ষা করে। কেউ কেউ এই নাইট্রোজেনকে ‘অ্যান্টিফ্রিজ’ বলে থাকেন।

তবে ওই গবেষণা প্রতিবেদনের সহ-লেখক জন কনস্টানজো বলেন, ‘এটা খুবই ভুল একটি কথা। কারণ ব্যাঙগুলোকে বাইরে থেকে দেখলে বোঝা যায় তারা বরফের মতো জমে গেছে। তাদের চোখ সাদা হয়ে যায়, ত্বকে বরফ জমে। মানুষের ক্ষেত্রে এমনটা হলে তাকে মৃত ঘোষণা করা হতো। কিন্তু এই ব্যাঙ হলো একমাত্র প্রাণী যা জমে যায়, আবার ফেব্রুয়ারির বাসন্তী আবহাওয়ায় বরফ গলার সময় হলে বেঁচে ওঠে।  ব্যাঙের পুরো শরীর থেকে বরফ গলার আগেই হৃৎপিণ্ড রক্ত সঞ্চালন শুরু করে। এর কিছু সময় পরেই ফুসফুস কাজ করতে শুরু করে।’