লোকালয় ২৪

মুসলিম ছাত্রীকে মার্কিন এয়ারপোর্টে ‘নজিরবিহীন হেনস্তা’

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন এয়ারপোর্টগুলোতে দীর্ঘদিন ধরেই বাড়তি তল্লাশির শিকার হচ্ছেন মুসলিম নারীরা। কিন্তু এবার এক নজিরবিহীন হেনস্তার শিকার হলেন হারভার্ড বিশ্ববিদ্যালয়ের একজন মুসলমি ছাত্রী। তল্লাশির নামে তাকে বিবস্ত্র করা এবং ঋতুকালীন ব্যবহৃত প্যাড খুলতে বাধ্য করেছে এয়ারপোর্টের নিরাপত্তা কর্মীরা।

ভুক্তভোগী শিক্ষার্থী জয়নাব মার্চেন্টের অভিযোগ, নিরাপত্তার কড়াকড়ির নামে এয়ারপোর্টের কর্মীরা তল্লাশির সময় তার সঙ্গে অত্যন্ত বাড়াবাড়ি করেছেন।

তিনি আরও জানান, বোস্টন থেকে অভ্যন্তরীণ ফ্লাইটে ওয়াশিংটন ডিসিতে যাচ্ছিলেন। এ সময় নিরাপত্তার নামে তাকে এয়ারপোর্টের অন্য একটি কক্ষে নিয়ে তার ট্রাউজার ও অন্তর্বাস খুলে ফেলা হয়। এমনকি তার রক্তাক্ত প্যাড পর্যন্ত খুলতে বাধ্য করে এয়ারপোর্টের কর্মীরা।

মিডল ইস্ট আই জানায়, নিরাপত্তাকর্মীদের এমন অমানবিক আচরণে চরম বিব্রতকর পরিস্থিতিতে পড়েন জানিয়ে জয়নাব সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট করেন। এ ঘটনায় দুঃখ প্রকাশ করে অনেকেই জয়নাবের পাশে দাঁড়ান এবং প্রতিবাদ করেন।

এর আগেও নানা ধরনের দিদ্বেষী আচরণের শিকার হয়েছেন জানিয়ে জয়নব বলেন, ‘২০১৬ সালের সেপ্টেম্বর মাস থেকেই তিনি এয়ারপোর্টে বাড়তি নজরদারির শিকার হচ্ছেন। এমন কি সেখানকার বিশ্রামাগারে গেলেও তাকে অনুসরণ করা হয়। সেই হেনস্তার ঘটনার একাংশের ভিডিও প্রকাশ করেছেন তিনি।’