লোকালয় ২৪

মালয়েশিয়ায় মৃত্যুদণ্ড থেকে প্রাণে বাঁচলেন বাংলাদেশি ছাত্র

মালয়েশিয়ায় ফাঁসির সাজা থেকে আপিল করে প্রাণে বাঁচলেন মোহাম্মদ হাবিবুল হাসান নামের বাংলাদেশি এক শিক্ষার্থী।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) প্রসিকিউশন অভিযোগ প্রমাণে ব্যর্থ ও আপিলে যথাযথ যুক্তি তুলে ধরায় বিচারকরা তার দণ্ড ক্ষমা করেন বলে খবর প্রকাশ করেছে মালয়েশিয়ার গণমাধ্যম মালয় মেইল।

খবরে জানা যায়, নিজের হোস্টেল রুমে ৩ কেজি ৮০০ গ্রাম গাঁজাসহ গ্রেপ্তার হওয়ার পর মৃত্যুদণ্ডে দণ্ডিত হন বাংলাদেশি ছাত্র হাবিবুল হাসান।

বৃহস্পতিবার বিচারকদের তিন সদস্যের একটি প্যানেল বলেন, হাবিবুল হাসানের আপিলের পেছনে যুক্তি রয়েছে, অন্যদিকে প্রসিকিউশন অভিযোগ প্রমাণে ব্যর্থ হয়েছে। প্যানেলের প্রধান বিচারপতি বিচারক দাতুন হানিপাহ ফকিরুল্লাহ বলেন, যদিও হাবিবুলের হোস্টেল থেকে গাঁজা পাওয়া যায়, কিন্তু আত্মপক্ষ সমর্থনে তিনি বলেছেন, ওই গাঁজা জাওয়াদ নামে অন্য এক ছাত্রের।

জাওয়াদ ইউনিভার্সিটির বাইরে থাকতেন এবং গাঁজাগুলো জব্দ হওয়ার পরদিনই আত্মহত্যা করেন তিনি। তবে আগে হাবিবুলের এই দাবি আমলে নেননি বিচারকরা। বিচারক হানিপাহ বলছেন, হাবিবুলের এই দাবি আমলে না নেওয়া ঠিক হয়নি।

হোস্টেল সুপারের কাছে হাবিবুল আদৌ কখনও দোষ স্বীকার করেছিলেন কি না, তা নিয়ে আগের বিচারকরা সঠিক প্রশ্ন করেননি বলেও মনে করেন বিচারপতি হানিপাহ।

এর আগে, ২০১৭ সালের ১০ ডিসেম্বর হাবিবুলের হোস্টেল রুম থেকে ওই গাঁজা জব্দ করা হয়েছিল। এরপর তার বিরুদ্ধে গাঁজা পাচারের অভিযোগে মামলা হয় ও তার বিচার শুরু হয়।