মালয়েশিয়ার কাছে জাকির নায়েককে ফেরত চাইছে ভারত

মালয়েশিয়ার কাছে জাকির নায়েককে ফেরত চাইছে ভারত

মালয়েশিয়ার কাছে জাকির নায়েককে ফেরত চাইছে ভারত
মালয়েশিয়ার কাছে জাকির নায়েককে ফেরত চাইছে ভারত

বার্তা ডেস্কঃ ইসলাম প্রচারক জাকির নায়েককে ফেরত পাঠানোর জন্য মালয়েশিয়াকে অনুরোধ করেছে ভারত। অর্থ পাচার ও ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর মধ্য দিয়ে জিহাদি কার্যক্রমে উদ্ধৃদ্ধ করার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। ভারতীয় পররাষ্ট্র দফতর সূত্রে সে দেশের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ভারতের জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) এর সমস্ত আনুষ্ঠানিকতা সম্পন্ন করার পর মালয়েশিয়ার কাছে জাকির নায়েককে হস্তান্তরের আনুষ্ঠানিক আবেদন করেছে মালয়েশিয়া।

২০১৬ সালে হলি আর্টিজানের জঙ্গি হামলায় যুক্ত দুই জঙ্গি জাকিরের ভাষণে উদ্বুদ্ধ হয়েছিল বলে অভিযোগ উঠলে জাকির নায়েকের বিরুদ্ধে তদন্ত শুরু করে এনআইএ। ২৬ অক্টোবর জাকির এবং তার মালিকানাধীন নিষিদ্ধ ঘোষিত প্রতিষ্ঠান ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন (আইআরএফ) এবং হারমোনি মিডিয়া প্রাইভেট লিমিটেডের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে তারা। ১৮ নভেম্বর জাকির নায়েকের ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকে (আইআরএফ) পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করা হয়। এর পরেই জাকির নায়েক মালয়েশিয়া চলে যান। ২০২৭ সালের নভেম্বরে মালয়েশিয়া প্রতিশ্রুতি দিয়েছিল, আনুষ্ঠানিক আবেদন পেলে তারা জাকির নায়েককে ফেরত পাঠানোর উদ্যোগ নেবে। এবার অনির্ধারিত সূত্রে টাইমস অব ইন্ডিয়া সেই আবেদন পাঠানোর খবর দিলো।

সূত্রের বরাতে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, এনআইএ সমস্ত আনুষ্ঠানিকতা সম্পন্ন করার পর ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় মালয়েশীয় কর্তৃপক্ষের কাছে জাকির নায়েককে ফেরত চেয়ে আনুষ্ঠানিক আবেদন করেছে। এনআইএ অভিযোগের বিপরীতে আলামত সংগ্রহ, তদন্ত ও চার্জ শীট তৈরীর পর এই আবেদন করেছে বলে জানিয়েছে তারা।

গত বছর নভেম্বর মাসে মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী আহমাদ জাহিদ হামিদী বলেছিলেন, ‘যদি ভারত সরকার বৈধ পন্থায় জাকির নায়েককে হস্তান্তর করার অনুরোধ করে, আমরা তাকে ফিরিয়ে দেব।  ৩ মাসের ব্যাবধানে আনুষ্ঠানিকভাবে সেই আবেদন করলো ভারত।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, মালয়েশিয়ার আদালতে ভারতের আবেদনের ওপর শুনানি অনুষ্ঠিত হবে। এরপর সিদ্ধান্ত হবে তাকে ফেরত পাঠানো হবে কিনা।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com