লোকালয় ২৪

মার্কিন নিষেধাজ্ঞা থেকে বাঁচতে দ. কোরিয়ার কাকুতি-মিনতি!

মার্কিন নিষেধাজ্ঞা থেকে বাঁচতে দ. কোরিয়ার কাকুতি-মিনতি!

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের তেল রপ্তানির ওপর মার্কিন নিষেধাজ্ঞা থেকে রক্ষা পেতে যুক্তরাষ্ট্রের কাছে কাকুতি-মিনতি করছে মিত্র দেশ দক্ষিণ কোরিয়া। মার্কিন অর্থমন্ত্রী স্টিফেন মুচিনের সঙ্গে সাক্ষাৎ করে এ অনুরোধ জানান দেশটির অর্থমন্ত্রী কিম ডুং ইউন। রোববার আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্স শহরে ২০ জাতিগোষ্ঠীর অর্থমন্ত্রীদের সম্মেলনের ফাঁকে বৈঠক করেন তারা।

 

বৈঠকে কিম ডং ইউন বলেন, ‘দক্ষিণ কোরিয়ার অনেক ব্যবসায়ী ইরানের তেল আমদানির ওপর নির্ভরশীল। এছাড়া তেহরানের কাছ থেকে আমদানি করা তেল শোধনের জন্যই সিউলের অনেক শোধনাগার নির্মিত হয়েছে। মার্কিন নিষেধাজ্ঞার আওতায় পড়লে দক্ষিণ কোরিয়ার এসব ব্যবসায়ী ব্যাপক ক্ষতির সম্মুখীন হবেন।’

 

বৈঠকের পর এক টুইট বার্তায় মার্কিন অর্থমন্ত্রী স্টিফেন মুচিন জানান, দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার ‘গঠনমূলক’ আলোচনা হয়েছে। তাদের আলোচনায় উত্তর কোরিয়া ও ইরান ইস্যু স্থান পেয়েছে। তবে দক্ষিণ কোরিয়ার এ অনুরোধের বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান স্পষ্ট করেননি তিনি।

 

উল্লেখ্য, ২০১৫ সালের জুলাই মাসে ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা সই করেছিল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, চীন ও রাশিয়া। ইউরোপীয় ইউনিয়নের মধ্যস্থতায় দীর্ঘ আলোচনার পর ইরানের সঙ্গে এই সমঝোতা পৌঁছায় পশ্চিমারা।

 

কিন্তু ইসরায়েলের চাপে গত মে মাসে এ সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে যায় যুক্তরাষ্ট্র। একইসঙ্গে তেহরানের ওপর আগের নিষেধাজ্ঞাগুলো পুনর্বহালের ঘোষণা দেয় ওয়াশিংটন।