সংবাদ শিরোনাম :
মারা গেলেন এভেঞ্জারস, হাল্ক, স্পাইডার ম্যানের স্রষ্টা স্ট্যান লি

মারা গেলেন এভেঞ্জারস, হাল্ক, স্পাইডার ম্যানের স্রষ্টা স্ট্যান লি

মারা গেলেন দ্য ইনক্রেডিবল হাল্ক-স্পাইডার ম্যানের স্রষ্টা স্ট্যান লি
মারা গেলেন দ্য ইনক্রেডিবল হাল্ক-স্পাইডার ম্যানের স্রষ্টা স্ট্যান লি

বিনোদন ডেস্ক : মারা গেলেন স্পাইডার ম্যান, আয়রন ম্যান, দ্য হাল্কের মতো সুপারহিরোদের প্রতিষ্ঠাতা স্ট্যান লি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর। সোমবার লস অ্যাঞ্জেলসের একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মেয়ে জে সি লি বাবার মৃত্যু সংবাদ প্রকাশ করেন।

লেখক হিসেবে তো তিনি জনপ্রিয় ছিলেনই, নির্মাতা হিসেবে তার থেকেও বেশি জনপ্রিয় ছিলেন স্ট্যান লি। তাঁর লেখনি থেকেই জন্ম নিয়েছিল দ্য ফ্যান্টাস্টিক ফোর, আয়রন ম্যান, দ্য ইনক্রেডিবল হাল্কের মতো ‘লার্জার দ্যান লাইফ’ চরিত্ররা। মার্ভেল কমিকস তাঁর হাত ধরেই জনপ্রিয়তার শীর্ষে উঠেছে।

বলা যেতে পারে আজ বিশ্বের বাজারে মার্ভেলের যে গ্রহণযোগ্যতা তার জন্য সম্পূর্ণ কৃতিত্ব প্রাপ্য স্ট্যান লি’র। কৈশোরে তিনি মার্ভেল কমিকসে যোগ দেন। পরে এক পাবলিশার ও চেয়ারম্যানের পদ পান। এই সময়ই তিনি তৈরি করেন আয়রন ম্যান, ক্যাপ্টেন আমেরিকা, হাল্কের মতো চরিত্রদের।

গত শতকের পাঁচের দশকে মুখ থুবড়ে পড়েছিল মার্ভেল। কারণ স্ট্যান লি তখন আইনি সমস্যায় ফেঁসে গিয়েছিলেন। কিন্তু তারপর, ছয়ের দশকে ফের উঠেপড়ে লাগেন তিনি। তাঁর আঙ্কিত চরিত্রগুলিকে নতুন করে পেশ করেন। আবার পথচলা শুরু হয় মার্ভেলের। ২০১২ সালে একটি সাক্ষাত্‍কারে লি জানান, তাঁর রচিত চরিত্ররা খামখেয়ালি। তার সবচেয়ে বড় উদাহরণ এক্স-ম্যান।

স্ট্যান লির হাতে প্রথম সুপারহিরো সিরিজ ফ্যান্টাস্টিক ফোর। ১৯৬১ সালে আত্মপ্রকাশ করে এই চার সুপারহিরো। সহকর্মী জ্যাক কিরবির সঙ্গে মিলে এদের তৈরি করেন স্ট্যান লি। ১৯৬২ সালে আত্মপ্রকাশ করে স্পাইডারম্যান। ক্রমে স্ট্যান লির হাত ধরে কমিকসের দুনিয়ায় সেরার স্থানটি দখল করে মার্ভেল।

তবে শুধু মার্ভেল নয়। ডি সি কমিকসের সঙ্গেও যোগ ছিল লিয়ের। ১৯৩৮ সালে তিনি ডিটেকটিভ কমিকস তৈরি করেন। পরে সেটি ডিসি কমিকস নামে খ্যাত হয়। মার্ভেলের বিরোধী কোম্পানি এটি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com