লোকালয় ২৪

মাত্র একজন ভোটারের জন্য দীর্ঘ পাহাড়ি পথ পাড়ি ভোটকর্মীদের!

মাত্র একজন ভোটারের জন্য দীর্ঘ পাহাড়ি পথ পাড়ি ভোটকর্মীদের!

চিত্র-বিচিত্র ডেস্ক : ভোট দেওয়া সাধারণ মানুষের মৌলিক অধিকার। প্রত্যেকটি মানুষেরই সংবিধানবলে এই ক্ষমতার অধিকারী। ভারতের আসন্ন লোকসভা ভোটের প্রস্তুতি এখন তুঙ্গে। এরই মাঝে উঠে এল এক অন্য ভোটের গল্প। দেশটির অরুণাচল প্রদেশের প্রত্যন্ত এক গ্রামে ভোটাধিকার প্রয়োগ করেন মাত্র একজন।

চীনের সীমানা সংলগ্ন অরুণাচল প্রদেশের মালোগামে ভোটদাতা মাত্র একজন। নাম সোকেলা তায়াঙ্গ। স্বামী সন্তানদের নিয়ে মালোগামেই থাকেন তিনি। সোকেলা ছাড়া মালোগামের প্রত্যকেই নিজেদের নাম অন্য বুথে সরিয়ে নেন। ২০১৪-র লোকসভা ভোটের সময়ে ওই কেন্দ্রে ভোটদাতা ছিলেন দু’জন। সোকেলা তায়াঙ্গ এবং তাঁর স্বামী জানেলাম তায়াঙ্গ। পরে তাঁর স্বামীও নিজের নাম অন্য বুথে সরিয়ে নেন। এখানকার নথিভুক্ত ভোটারের সংখ্যা প্রায় ৭ লক্ষ ৮৪ হাজার। তার মধ্যে মহিলাই প্রায় চার লক্ষ। এখানে প্রায় কয়েক হাজার এমন বুথ রয়েছে যেখানে ভোটার সংখ্যা দশ-এরও কম।

মালোগাম অঞ্চলটি আনজাও জেলা থেকে ৩৯ কিলোমিটার দূরে অবস্থিত। ফলে বাকি রাস্তাটুকু পায়ে হেঁটে যাওয়া ছাড়া আর কোনও উপায় নেই। কিন্তু ওই একজন মাত্র ভোটারের মৌলিক অধিকার সুনিশ্চিত করতে পায়ে হেঁটে দুর্গম পথ অতিক্রম করে ভোটকর্মীরা গন্তব্যস্থলে পৌঁছান। অরুণাচল প্রদেশের প্রধান নির্বাচনী কর্মকর্তা জানিয়েছেন, অন্যান্যবারের মতো এবারও ভোটের সমস্ত নিয়ম মেনেই ভোট হবে। জানা গেছে, ১১ এপ্রিল ওই ভোট কেন্দ্রে সকাল ৭টা থেকে বিকেল ৫টা পর্যন্ত পোলিং অফিসার, প্রিসাইডিং অফিসার-সহ উপস্থিত থাকবেন নিরাপত্তারক্ষীরাও।