লোকালয় ২৪

মহড়ায় সংঘর্ষ, ভারতের আকাশ থেকে ভেঙে পড়ল দুই যুদ্ধবিমান! (ভিডিও)

মহড়ায় সংঘর্ষ, ভারতের আকাশ থেকে ভেঙে পড়ল দুই যুদ্ধবিমান! (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক- ভারতীয় বিমান বাহিনীর দুটি যুদ্ধবিমান মাঝ আকাশে সংঘর্ষের পর বিধ্বস্ত হয়েছে। মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১১টা ৫০ মিনিটের দিকে এ দুর্ঘটনা ঘটেছে।

দেশটির দক্ষিণাঞ্চলের প্রদেশ কর্ণাটকের বেঙ্গালুরুতে সূর্যকিরণ এরাবেটিকস টিমের ওই দুটি বিমানের তিনজন পাইলটের মধ্যে একজন মারা গেছেন। তবে বিমান বিধ্বস্তে অপর দুই পাইলট নিরাপদে বিমান থেকে বেরিয়ে এসেছেন।

ফেব্রুয়ারির ২০-২৪ বায়ুসেনার এয়ার শো ‘এয়ারো ইন্ডিয়া ২০১৯’ অনুষ্ঠিত হবে বেঙ্গালুরুতে। তার আগে এ দিন নিজেদের ঝালিয়ে নিচ্ছিল বায়ুসেনার সূর্যকিরণ অ্যারোবেটিক টিম। মহড়া শুরু হওয়ার কিছু ক্ষণের মধ্যেই হঠাত্ দেখা যায় দু’টি যুদ্ধবিমান ঘুরপাক খেতে খেতে নীচের দিকে নেমে আসছে। তার পরই কুণ্ডলী পাকিয়ে আগুন আর কালো ধোঁয়া উঠতে দেখা যায়।

বায়ু সেনা সূত্রে জানানো হয়েছে, মহড়া চলাকালীন হঠাত্ই ওই দু’টি বিমানের মধ্যে সংঘর্ষ হয়। খবর পেয়েই ঘটনাস্থলে পুলিশ আসে। ছুটে আসে দমকলের বেশ কয়েকটি ইঞ্জিনও।

বিমান বিধ্বস্তের পর ওই এলাকা ঘিরে রেখেছে পুলিশ। বিমান দুটি বিধ্বস্ত হওয়ার ইয়েলাহানকা বিমান ঘাঁটির পথে রওয়ানা হয়েছেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারামন। বেঙ্গালুরুতেই ছিলেন তিনি।

সীতারামন বলেন, আমি দুর্ঘটনার খবর পেয়েছি। তবে এ ব্যাপারে আর কোনো তথ্য দেননি তিনি।

১৯৯৬ থেকে এই এয়ার শো হয়ে আসছে বেঙ্গালুরুতে। শেষ এয়ার শো হয়েছিল ২০১৭-র ফেব্রুয়ারিতে। এ বছরেও এয়ার শো-এর আয়োজন হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে বড় বড় ব্যবসায়ী এবং সেই সব দেশের প্রতিনিধিরা এই এয়ার শো দেখতে হাজির হন। ২০১৭-র এয়ার শো-তে অংশ নিয়েছিল ৭২টি যুদ্ধবিমান। এ বছরে অংশ নেওয়ার কথা রয়েছে ৬১টি যুদ্ধবিমানের। এ ছাড়া মার্কিন বিমান এফ/এ-১৮ সুপার হর্নেট যুদ্ধবিমানও অংশ নেবে এই শো-তে।