ভেঙে পড়া অন্দরমহল এবং এর ভেতরের চিত্র: পিসি রায়ের জন্মঘরে মাকড়সার জাল-মাদকের আড্ডা!

ভেঙে পড়া অন্দরমহল এবং এর ভেতরের চিত্র: পিসি রায়ের জন্মঘরে মাকড়সার জাল-মাদকের আড্ডা!

রাড়ুলী (পাইকগাছা, খুলনা) : রঙচটা পাকা দোতলা ভবনটার দশা একেবারে ভঙ্গুর। প্রাচীর তো ভেঙেছেই, ভেঙে পড়েছে ভবনটার ওপর এবং নিচতলার পেছনের দেওয়ালও, সেজন্য পেছনের অংশ দিয়েই ভবনে ঢোকা যায় অনায়াসে। দরজা-জানালার কাঠও টোকা দিলে যেন পড়ে যায়।

নিচতলার দুই কক্ষের একটিতে ঢুকে দেখা গেলো মাদকাসক্তদের আড্ডার আলামত, নাকে এলো গন্ধও। আরেকটি কক্ষে ভাঙাচোরা ইট, কাঠ আর মরচেপড়া লোহার দরজা-জানালার ভগ্নাংশ, কোথাও কোথাও মাকড়সাও জাল পেতেছে। এ দুই কক্ষেই ঘোরার সময় সতর্কতা কানে বাজছিল, ‘ওপরের ছাদ বিপজ্জনক, দ্রুত বেরিয়ে আসেন’। সে কারণে আর ইচ্ছে থাকলেও দোতলায় ওঠা গেলো না।

ঘুরে ঘুরে ভবনটাকে কয়েকবার দেখার পর সামনের আঙিনায় এসে অপেক্ষা কিছুক্ষণ। কে বলবে, এই ভবনেই জন্মেছিলেন বিশ্ব বরেণ্য বাঙালি বিজ্ঞানী রসায়নবিদ আচার্য প্রফুল্লচন্দ্র রায় (পিসি রায়)। কে বলবে, ওই যে ভাঙচোরা ইট-কাঠ-দরজা-জানালা পড়ে আছে, সেই কক্ষটাতেই প্রথম চোখ খুলে হেসেছিলেন ব্রিটিশ সরকারের ‘নাইট’ উপাধিপ্রাপ্ত বিশ্বজুড়ে আলোড়ন তোলা মার্কিউরাস নাইট্রাইটের আবিষ্কারক!

খুলনার পাইকগাছায় কপোতাক্ষ নদের তীরে ছায়া সুনিবিড় সবুজে ঘেরা রাড়ুলী গ্রামের নিরিবিলি পরিবেশকে আরও নিস্তব্ধ করে রেখেছে যেন পিসি রায়ের ভঙ্গুর জন্মঘরটা। গুণীর জন্মভিটার কী কদর!

জনশ্রুতি অনুযায়ী, ১৮৫০ সালে প্রফুল্লচন্দ্রের বাবা জমিদার হরিশচন্দ্র রায় রাড়ুলী গ্রামে স্থায়ীভাবে বসবাসের জন্য বসতবাড়ি নির্মাণ করেন। দুইভাগে বিভক্ত করে বানানো বাড়ির একটি হলো সদর মহল, আরেকটি অন্দর মহল। প্রায় ভেঙে পড়া এই দোতলা ভবনটাই অন্দর মহল। এটা বাড়ির নারীদের বসবাসের জন্য বানানো। আর সদর মহল গ্রামের প্রধান সড়কঘেঁষে। এই মহলেরই পেছনের অংশে বানানো অন্দর মহল।

অন্দর মহলের সামনে দিয়ে কিছুটা এগিয়ে হাতের বাঁয়ে তারকাঁটার বেড়ার দরজা ঠেলে সদর মহলের মূল দরজা। সাড়ে ৬ হাত লম্বা শক্ত কাঠের এ দরজা ঠেলতেই মূল জমিদার বাড়ি। বড় উঠোনে দাঁড়ালে হাতের বাঁদিকে দোতলা বাড়ি, নাক বরাবর সামনে ঠাকুর ঘর, ডানপাশে ইংরেজি ‘এল’ আকৃতির একতলা ভবন, যেটা দরজার জায়গা রেখে আবার পেছনের দিক দিয়ে দোতলা ভবনের সঙ্গে গিয়ে মিলেছে। দোতলা ভবনটার ঠাকুর ঘর সংলগ্ন অংশে বেশ খানিকটা ভেঙে গেছে। বিশাল অংশের ছাল-চামড়াও গেছে উঠে। হাতের ডান দিকে যে একতলা ভবনটা সেটার সামনেই পুরো বাড়ির আঙিনা। বাড়ির সামনে রঙিন পাথরে খচিত পিসি রায়ের প্রতিমূর্তি। আর দরজার দু’দিকে বাড়িটি নির্মাণ ও সংস্কার সংক্রান্ত তথ্যাদি লেখা দু’টি ফলক।

মূল ভবনের ছাদের ওপর একটি সিংহমূর্তি। প্রায় ১৭০টি স্তম্ভের ওপর বসানো পুরো কমপ্লেক্সটিতে মোট ৪৫টি দরজা ও ১৩০টি জানালা। নকশা করা স্তম্ভ আর দেয়ালে দেয়ালে ফুল ও লতা-পাতার বাহারি সব কারুকাজ।

দক্ষিণমুখী মূল বাড়িতে ঢুকলেও প্রথমে চোখ পড়লো পুবদিকের শানবাঁধানো প্রাচীন পুকুরটি পেরিয়ে অন্দর মহলেই। এই ভঙ্গুর ভবনটা বানানো মূল সদর মহলেরই মতো মুসলিম ও ব্রিটিশ স্থাপত্যশৈলীর সমন্বয়ে। এর প্রথম তলার বারান্দায় খিলান ও দ্বিতীয় তলার বারান্দায় গোলাকার জোড়াখুঁটি ব্যবহার করা হয়েছে। অন্দর মহলের পেছনটায় এখন সাব-পোস্ট অফিস।

১৮৬১ সালের ২ আগস্ট জন্ম নেওয়া চিরকুমার প্রফুল্লচন্দ্র তার মৃত্যুর আগে জীবনের অর্জিত সব সম্পত্তি মানবকল্যাণে দান করে যান। ১৯৪৪ সালের ১৬ জুন তার জীবনাবসান হলে বাড়িটি কয়েক দফায় পরিত্যক্ত ও উদ্ধার হয়। প্রফুল্লচন্দ্রের ৫ ভাই ও ভাতিজারা সব ভারতে

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com