লোকালয় ২৪

ভিটামিনের ঘাটতি বুঝবেন কীভাবে

http://lokaloy24.com/

ভেবেচিন্তে খাওয়াদাওয়া করার অনেক ধরনের উপকার আছে। তার মধ্যে সবের আগে যেটি দেখা যায় তাহলো, এর মাধ্যমে বিভিন্ন ধরনের পুষ্টির উপাদান পায় শরীর। কিন্তু এমন অনেকেই আছেন, যারা নানা খাবার খান না। তা স্বাস্থ্যের কারণেই হোক বা স্বাদের কারণে। তাদের শরীরের মাঝেমধ্যেই পুষ্টির কিছু উপাদানের ঘাটতি দেখা দিতে পারে। সেসব লক্ষণ চিনে নিয়ে ব্যবস্থা নেওয়া জরুরি। যাতে বড় কোনো সমস্যার হাত থেকে নিজেকে বাঁচানো যায়।

শরীরের ভিটামিন এবং খনিজ পদার্থের ঘাটতি দেখা দিলে বুঝবেন কী করে? জেনে নিন কয়েকটি উপসর্গ। তা দেখলেই সঙ্গে সঙ্গে সতর্ক হতে হবে।

১. হাত-পায়ের নখ খুব তাড়াতাড়ি ভেঙে যাচ্ছে কি? ভিটামিন বি-র ঘাটতি দেখা দিলে এমন হয়। চুলের ডগা ফেটে যাওয়ার সমস্যাও বাড়তে পারে এমন ক্ষেত্রে।

২. মাড়ি থেকে রক্ত পড়লেও সাবধান হতে হবে। ভিটামিন সি-র ঘাটতির লক্ষণ এটি।

৩. রাতে অন্ধকারে দেখতে অসুবিধা হয় কি? সে ক্ষেত্রে ভিটামিন এ যুক্ত খাদ্য বেশি করে প্রয়োজন শরীরের।

৪. ভিটামিন বি৩, বি৬ কম থাকলে বাড়লে পারে খুশকির সমস্যাও। হাত, পায়ের চামড়াও ফেটে যেতে পারে এসব ভিটামিনের অভাবে। এমন হলে দুধ, ডিম, মাছ, মাংস বেশি করে খাওয়া প্রয়োজন।

৫. সর্বক্ষণ ক্লান্ত লাগে কি? এ হলো আর এক সমস্যা। শরীরে ভিটামিন বি১২ কম থাকলে কাজের শক্তি কমতে থাকে। মাথায় ঝিমঝিম ভাব, ক্লান্তি হয়ে ওঠে সারাদিনের সঙ্গী। সূত্র : আনন্দবাজার