সংবাদ শিরোনাম :
“ভিআইপি লেন তৈরির মানসিকতাই গ্রহণযোগ্য নয়”

“ভিআইপি লেন তৈরির মানসিকতাই গ্রহণযোগ্য নয়”

লোকালয় ডেস্ক: বাংলাদেশের রাজধানী ঢাকার জরুরি সেবা এবং ভিআইপিদের গাড়ি চলাচলের সুবিধার জন্য সড়কে আলাদা লেন তৈরি করার প্রস্তাব দিয়েছে মন্ত্রী পরিষদ বিভাগ। মন্ত্রীপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানিয়েছেন, বর্তমানে ঢাকায় তীব্র যানজটের কারণে অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস এবং আইনশৃঙ্খলা বাহিনীর গাড়ি চলাচল মারাত্মকভাবে ব্যহত হচ্ছে।

কিন্তু ঢাকার তীব্র যানজটে নগর জীবন যখন থমকে যাচ্ছে, সে সময় ভিআইপিদের জন্য আলাদা লেন করার প্রস্তাব কতটা বাস্তব সম্মত? তা নিয়ে নানা প্রশ্ন উঠছে। তবে মন্ত্রী পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের কাছে এ প্রস্তাবের যৌক্তিকতা তুলে ধরেছেন।  তিনি বলেন, “ভিআইপিরা ডান দিক যায়, রাস্তার উল্টা দিক দিয়ে যায়। নানা রকমের ঝামেলা হয়। ভিআইপিদের অনেক সময় যাওয়া লাগে।”

“অনেক দেশেই ভিআইপিদের জন্য আলাদা লেন আছে। আমাদের দেশেও সেটা করা যায় কিনা..।” তবে পরিবহন বিশেষজ্ঞরা মনে করেন, অ্যাম্বুলেন্স কিংবা ফায়ার সার্ভিসের গাড়ি দ্রুত গতিতে কিভাবে গন্তব্যে পৌঁছতে পারে, সে বিষয়ে অগ্রাধিকার দেয়া যেতে পারে। তাতে কোন সমস্যা নেই। কিন্তু গুরুত্বপূর্ণ ব্যক্তিদের জন্য আলাদা লেন করার কোন সুযোগ নেই বলে উল্লেখ করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং পরিবহন বিশেষজ্ঞ শামসুল আলম।

তিনি বলেন, “যেখানে আমজনতার জন্যই বাসের লেন দিতে পারছি না, সে জায়গায় ভিআইপি মুভমেন্টের জন্য আলাদা লেন বাস্তবায়নযোগ্য নয়। সমাধান দিতে না পেরে আমরা যদি নিজেরাই প্রায়োরিটি নিয়ে নেই, তাহলে তো হিতে বিপরীত হবে।” বিশেষজ্ঞরা বলছেন, ঢাকা শহরের কোন কোন রাস্তায় এখন গাড়ির গতি ঘণ্টায় পাঁচ কিলোমিটারে নেমে এসেছে। কখনো-কখনো সে গতি আরও কমে যায়।

ঢাকায় যারা বাইসাইকেল চালায় তাদের তরফ থেকে শুধু বাইসাইকেলের জন্য আলাদা একটি লেনের দাবী ছিল দীর্ঘদিনের। সাইক্লিস্টদের সংগঠনের একজন আরিফুর রহমান বলেন, কর্তৃপক্ষ জানিয়েছিল এটি সম্ভব নয়। এখন ভিআইপিদের জন্য আলাদা লেনের প্রস্তাবের কথা শুনে মি. রহমান বিস্মিত।

সাধারণ মানুষ এবং বিশেষজ্ঞদের অনেকে মনে করেন, শহরের বর্তমান অবস্থায় ভিআইপি সংস্কৃতি সাধারণ মানুষের নাভিশ্বাস তুলেছে। এমন অবস্থায় ভিআইপি লেন সৃষ্টির প্রস্তাবের মাধ্যমে দুটো শ্রেণি তৈরির মানসিকতা দেখা যাচ্ছে বলে তাদের অভিযোগ।

পরিবহন বিশেষজ্ঞ শামসুল আলম বলেন, ভিআইপি লেন তৈরির মানসিকতাই গ্রহণযোগ্য নয়।

ঢাকা শহরের যানজট নিরসনের জন্য গত ১০ বছরে হাজার-হাজার কোটি টাকা করে ফ্লাইওভার নির্মাণসহ বেশ কিছু প্রকল্প নেয়া হয়েছে।

কিন্তু সেগুলো খুব একটা কাজে দেয়নি বলে মনে করেন বিশেষজ্ঞরা।

এসব প্রকল্প কেন খুব একটা কাজে লাগছে না সেটি গভীরভাবে বিশ্লেষণ করা দরকার বলে মনে করেন মি. আলম।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com