লোকালয় ২৪

ভালোবাসা দিবসে নিলামে উঠছে ‘উল্কা হৃদয়’

ভালোবাসা দিবসে নিলামে উঠছে ‘উল্কা হৃদয়’

চলছে ফেব্রুয়ারি মাস। দরজায় কড়া নাড়ছে ভালোবাসা দিবস। চলছে প্রিয় মানুষের জন্য উপহার কেনার ধুম। ভালোবাসা দিবস সামনে রেখে যুক্তরাজ্যের নিলামকারী প্রতিষ্ঠান ক্রিস্টি এবার এক বিশেষ আয়োজন করেছে। হৃদয় আকৃতির একটি উল্কাপিণ্ড নিলামে তুলতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। ৭২ বছর আগে পৃথিবীতে আছড়ে পড়েছিল উল্কাপিণ্ডটি।

‘মহাকাশের হৃদয়’ নামে পরিচিত এই উল্কাপিণ্ডের দাম ৩ থেকে ৫ লাখ মার্কিন ডলার উঠতে পারে বলে ধারণা করা হচ্ছে। পিণ্ডটির আকার ও নামের কারণেই কেউ কেউ ক্রিস্টির এবারের নিলামের আয়োজনকে বলছেন ‘মহাকাশের হৃদয়’ কেনার সুযোগ।

ক্রিস্টি কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের নিলাম শুরু হবে ৬ ফেব্রুয়ারি। চলবে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত। মহাকাশের হৃদয়সহ এই নিলামে বিক্রি হবে মোট ৪৫টি উল্কাপিণ্ড।

হৃদয় আকৃতির উল্কাপিণ্ডটি সাড়ে চার শ কোটি বছরের পুরোনো বলে দাবি গবেষকদের। ১৯৪৭ সালের ১২ ফেব্রুয়ারি রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলে উল্কাবৃষ্টির সময় প্রকাণ্ড এক আগুনের গোলার পিণ্ড আকারে ভূপৃষ্ঠে আছড়ে পড়েছিল এটি। পৃথিবীর কয়েক হাজার বছরের ইতিহাসে এত বড় উল্কাবৃষ্টি এর আগে হয়নি বলেই মত দিয়েছেন বিশেষজ্ঞরা। উল্কাখণ্ডগুলো ঘণ্টায় ৩০ হাজার মাইলের বেশি বেগে বায়ুমণ্ডলে প্রবেশ করেছিল। সাইবেরিয়ার যে এলাকায় উল্কাবৃষ্টি হয়েছিল, সেখানকার কারখানার চিমনি, বাড়িঘরের জানালা ভেঙে চুরমার হয়ে গিয়েছিল। উপড়ে গিয়েছিল প্রায় সব গাছপালা।

বিশেষজ্ঞদের ধারণা, বড় একটি উল্কা ভেঙে টুকরো টুকরো হয়ে ওই উল্কাবৃষ্টি হয়েছিল। ক্রিস্টির বিজ্ঞান ও প্রাকৃতিক ইতিহাস বিশেষজ্ঞ জেমস হিসলপ বলেন, সৌরজগতে মঙ্গল ও বৃহস্পতির মধ্যের এলাকায় সূর্যকে প্রদক্ষিণকারী যে গ্রহাণুপুঞ্জের স্তর, সেখান থেকে ৩২ কোটি বছর আগে বিচ্ছিন্ন হয়েছিল ওই বড় উল্কা। পৃথিবীতে প্রথম ডাইনোসরের আবির্ভাবের ৭ কোটি বছর আগের ঘটনা এটি।