লোকালয় ২৪

ভারত ও চীনকে আর ভর্তুকি দিবে না আমেরিকা!

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনি শরনার্থীদের অর্থ সাহায্য এবং পাকিস্তানে মার্কিন সহায়তা বাতিলের ঘোষণা দেয়ার পর এবার ভারতকে দেয়া ভর্তুকি খুব শিগগিরই বন্ধ করে দিতে চায় ট্রাম্প প্রশাসন। দেশটির ক্রমবর্ধমান উন্নতিতেই আমেরিকা এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। শুধু ভারতকেই নয়, চীনকে দেয়া ভর্তুকিও বন্ধ করে দিতে পারে আমেরিকা। কারণ, যেই দেশ এত দ্রুত উন্নতি করছে, তাদেরকে ভর্তুকি দেয়ার কোনো মানে হয় না বলেই মনে করেন মার্কিন প্রেসিডেন্ট।

ডোনাল্ড ট্রাম্প বলেন, সাম্প্রতিক সময়ে বিশ্বের কিছু দেশ বেশ দ্রুত উন্নতি করছে। কিছু দেশ আবার ততটা উন্নত নয়। তারা এখনও পিছিয়ে আছে। তাই আমেরিকা সেইসব দেশগুলোকে ভর্তুকি দেবে। তারা যাতে উন্নতি করতে পারে, তারজন্য সবরকম চেষ্টা করবো।

তবে সেই তালিকায় ভারত ও চীন নেই বলে মন্তব্য করে ট্রাম্প বলেন, এই দুই দেশ নিজেদের উন্নয়নশীল দাবি করে। সেই পরিপ্রেক্ষিতেই তারা ভর্তুকি পায়। কিন্তু গোটা ব্যাপারটাই ঠিক নয়, পুরোটাই ভুল। এই দেশগুলি খুব দ্রুত উন্নতি করছে, বিশেষত চীন। ভবিষ্যতে তারা বিশ্বের সবচেয়ে বড় অর্থনৈতিক ক্ষমতাশালী দেশ হতে যাচ্ছে। তাহলে এমন দেশকে কেন ভর্তুকি দেয়া হবে?

‘আমেরিকাও উন্নয়নশীল দেশ’ উল্লেখ করে ট্রাম্প বলেন, তাই উন্নয়নশীল দেশের তালিকায় আমেরিকার নামও থাকা উচিত। কিন্তু অন্য অনেক দেশের থেকে দ্রুত উন্নতি করছে আমেরিকা। আর সে কারণেই তালিকায় নেই। যদি তাই হয়, তাহলে ভারত বা চীন কেন ভর্তুকি সুবিধা ভোগ করবে? চীন আমেরিকার কাছ থেকে ৫০০ বিলিয়ন ডলার নিয়ে যাবে আর নিজেদের উন্নতি করে যাবে, তা তো হতে পারে না।

নিজেকে ‘চীনা প্রেসিডেন্ট জিনপিংয়ের বড় ফ্যান’ দাবি করে মার্কিন প্রেসিডেন্ট আরো বলেন, ‘আমি ওনাকে বলেছি আমাদের সবকিছু ঠিকঠাক মত করার চেষ্টা করা উচিৎ।’