লোকালয় ২৪

ভারতে গোবর ছোড়াছুড়ির উৎসব!

ভারতে গোবর ছোড়াছুড়ির উৎসব!

আন্তর্জাতিক ডেস্ক- স্পেনের টমেটো ছোড়াছুড়ির জনপ্রিয় উৎসব ‘লা টমেটিনা’র মতোই ভারতের তামিলনাড়ুতে গোবর ছোড়াছুড়ির উৎসব অনুষ্ঠিত হয়েছে। প্রতি বছর দিওয়ালির পরই রাজ্যটির গোমাতাপুরমের বীরেশ্বরা মন্দিরের কাছে এমন উৎসব অনুষ্ঠিত হয়।

স্থানীয়ভাবে ‘গোরাইহাব্বা’ নামে পরিচিত এই উৎসবের একটি ভিডিও সম্প্রতি নেট দুনিয়ায় ভাইরাল হয়েছে। যাতে দেখা যায়, এখানে সমবেত তরুণরা গরুর কাঁচা গোবর একে অন্যের ওপর ছুড়ছেন।

তারপর সেই গোবরের গাদায় দাঁড়িয়ে ভক্তরা একে অন্যের দিকে গোবর ছুড়ে ‘গোরাইহাব্বা’ উৎসবে মেতে ওঠেন স্থানীয় বাসিন্দারা। এলাকার জনসাধারণের বিশ্বাস, গায়ে গোবর মাখলে ভাল স্বাস্থ্যের অধিকারী হওয়া যায়।

উৎসবে অংশ নেওয়া স্থানীয় বাসিন্দা প্রভু বলেন, ‘গোবরের প্রচুর ঔষধি গুণ রয়েছে। আমাদের গোবর ছোড়া দেখে অনেকে বলে সংক্রমণ ছড়াবে। কিন্তু ভগবান বীরেশ্বরার উপর বিশ্বাস রেখে আমরা গোবর নিয়ে খেলি। এতে আমাদের কোনো অসুবিধা হয় না।’

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার জানায়, তামিলনাড়ুর গুমাতাপুরমে ‌প্রতি বছর দিওয়ালির পর অনুষ্ঠিত হয় গোবর ছোড়াছুড়ির এই উৎসব। এর নাম ‘গোরাইহাব্বা’। গুমাতাপুরমে রয়েছে বীরেশ্বরার মন্দির। ওই এলাকা ও আশপাশে থাকা প্রায় তিন হাজার খাটাল থেকে গোবর এনে জড়ো করা হয় সেই মন্দিরের কাছে। তার পর সেই গোবরের গাদায় দাঁড়িয়ে একে অন্যের দিকে ছুড়তে থাকে গোবর। এ ভাবেই গোরাইহাব্বা উৎসবে মেতে ওঠেন গুমাতাপুরম ও সংলগ্ন এলাকার বাসিন্দারা।

উৎসবটির বেশ কয়েকটি ভিডিও পাওয়া যাচ্ছে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে। ডেইলি মেইল এ সংক্রান্ত একটি ভিডিও পোস্ট করেছে তাদের ফেসবুক পেইজে। মাত্র ১৩ ঘণ্টায় সেটি ৫ লাখ ৬০ হাজার বারের বেশি দেখা হয়েছে।