লোকালয় ২৪

ভারতের চেয়ে সুখে আছে বাংলাদেশ : প্রতিবেদন ভারতীয় মিডিয়ার

ভারতের চেয়ে সুখে আছে বাংলাদেশ : প্রতিবেদন ভারতীয় মিডিয়ার

আন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশ ও পাকিস্তানের তুলনায় ভারতীয়রা সুখী নয়। জাতিসংঘের সমীক্ষা দিচ্ছে এমনই রিপোর্ট। আর সেই রিপোর্টের আলোকে প্রতিবেদন তৈরী করে বিষয়টি স্বীকারও করে নিয়েছে ভারতীয় মিডিয়া।

তারা বলছে, গত বছরের থেকেও বেশ কয়েক ধাপ পিছিয়ে গিয়েছে ভারত। বুধবার প্রকাশিত হয়েছে জাতিসংঘের ‘হ্যাপিনেস রিপোর্ট’। আর সেখানে দেখা যাচ্ছে, ১৪০ তম স্থানে রয়েছে ভারত। আর দু’বছর ধরে এক নম্বরে রয়েছে ফিনল্যান্ড।

এই মাপকাঠিতে গত বছরের তুলনায় সাত ধাপ পিছিয়ে গিয়েছে ভারত। ‘বিশ্ব সুখ দিবসে’ এই রিপোর্ট প্রকাশিত হয়েছে। সেই রিপোর্টে গত বছর ১৩৩ নম্বরে থাকলেও, এবার ১৫৬টি দেশের মধ্যে ১৪০-তম স্থান পেয়েছে ভারত। ভারতের থেকে এবছরও অনেকটাই এগিয়ে আছে প্রতিবেশীরা। পাকিস্তান ৬৭ তম স্থানে, চীন ৯৩ তম এবং বাংলাদেশ ১২৫ তম স্থানে রয়েছে।

নাগরিকদের আয়, ব্যক্তি স্বাধীনতা, সরকারের উপর আস্থা, সুস্থ জীবনযাপনের প্রত্যাশা, সামাজিক সাহায্য ও মহত্বের বিচারে সুখী দেশগুলির সূচক তৈরি করা হয়েছে। এই রিপোর্ট অনুযায়ী, গত কয়েক বছরে সারা বিশ্বেই সুখী মানুষের সংখ্যা কমছে। মানুষের মধ্যে ভীতি, দুঃখ, ক্রোধ বাড়ছে। সবচেয়ে অসুখী দক্ষিণ সুদানের নাগরিকরা। আফগানিস্তান নীচের দিক থেকে তিন নম্বরে আছে। ধনীতম দেশ হয়েও মার্কিন যুক্তরাষ্ট্র ১৯ নম্বরে। ১৫৬টি দেশকে নিয়ে এই সমীক্ষা চালানো হয়।

রিপোর্ট বলছে, গত কয়েক বছরে মানুষের মনে সুখ-শান্তি কমে গিয়েছে। বিশেষত ভারতে। বেড়েছে রাগ, চিন্তা, দুঃখের মত নেগেটিভ ইমোশন।