সংবাদ শিরোনাম :
ব্রিটিশ নোটে দেখা যেতে পারে বাঙালী কিংবদন্তী জগদীশ চন্দ্র বসুকে

ব্রিটিশ নোটে দেখা যেতে পারে বাঙালী কিংবদন্তী জগদীশ চন্দ্র বসুকে

ব্রিটিশ নোটে দেখা যেতে পারে বাঙালী কিংবদন্তী জগদীশ চন্দ্র বসুকে
ব্রিটিশ নোটে দেখা যেতে পারে বাঙালী কিংবদন্তী জগদীশ চন্দ্র বসুকে

লোকালয় ডেস্কঃ ২০২০ সাল থেকে ছাপা হওয়া ব্রিটিশ ৫০ পাউন্ডের নোটে কোন বিজ্ঞানীর ছবি যাবে, তা ঠিক করতে প্রাথমিকভাবে জনগণের মতামত চেয়েছিল যুক্তরাজ্যের কেন্দ্রীয় ব্যাংক।

এ সময়  স্টিফেন হকিন্স, অ্যালান টুরিং, আলেতজান্ডার বেল, প্যাট্রিক মুরসহ অন্যান্যদের সঙ্গে বাংলাদেশে জন্ম নেওয়া কিংবদন্তী পদার্থবিজ্ঞানী জগদীশ চন্দ্র বসুর নামও এসেছে বলে জানায় প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া। ফলে  ব্রিটিশ মুদ্রা পাউন্ডে দেখা মিলতে পারে বাঙালী এই কিংবদন্তীর ছবি।

নভেম্বর থেকে শুরু হওয়া ওই মনোনয়ন পর্বে প্রায় পৌনে দুই লাখ নাম পাওয়া যায়, যাদের মধ্যে এক লাখ ১৪ হাজারই পূরণ করেছে সব শর্ত। গত সপ্তাহে সেখান থেকে ৮০৩ জন বিজ্ঞানীর একটি ছোট তালিকা প্রকাশ করে ব্যাংক অব ইংল্যান্ড, এখানেই দেখা মেলে বিক্রমপুরের জগদীশের।

১৮৫৮ সালে জন্ম নেওয়া এ বিজ্ঞানীই বিশ্বকে প্রথম উদ্ভিদের প্রাণ থাকার কথা জানিয়েছিলেন। বেতার তরঙ্গ উদ্ভাবনেও তার ভূমিকা অনস্বীকার্য।  কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিদ্যায় স্নাতক জগদীশ কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে প্রকৃতি বিজ্ঞান নিয়েও পড়াশোনা করেছেন। ১৮৮৪ সালে কলকাতার প্রেসিডেন্সি কলেজে পদার্থবিদ্যার অধ্যাপক হিসেবে নিযুক্ত হন তিনি; পরে ১৯১৭ সালে প্রতিষ্ঠা করেন বোস ইনস্টিটিউট।

ব্যাংক অব ইংল্যান্ড জানিয়েছে, প্রাথমিকভাবে তারা যুক্তরাজ্যের বিজ্ঞান চর্চায় গুরুত্বপূর্ণ অবদান আছে এমন মৃত বিজ্ঞানীদের নাম চেয়েছিলেন; ২ নভেম্বর থেকে শুরু হওয়া যে পর্ব চলবে ১৪ ডিসেম্বর পর্যন্ত।

এরপর ড. ম্যাগি অ্যাডেরিন-পোকক, ড. এমিলি গ্রসম্যান, অধ্যাপক সিমন শফার ও ড. সিমন সিংয়ের মতো বিশেষজ্ঞদের নিয়ে ব্যাংকনোট বিষয়ক উপদেষ্টা কমিটির সদস্যরা বানাবেন চূড়ান্ত ‘শর্ট লিস্ট’।

সেখান থেকেই গভর্নর মার্ক কার্নে বেছে নেবেন- ৫০ পাউন্ডের মুদ্রায় যে বিজ্ঞানীর ছবি যাবে, তার নাম।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com