লোকালয় ২৪

ব্যাটে-বলে উজ্জল মাহমুদুল্লাহ, এবার জয় পেলো ‘দানবের’ দল

খেলাধুলা ডেস্ক: উইন্ডিজ সিরিজ শেষে দলের বাকি ক্রিকেটাররা কেউ দেশে ফিরেছেন, কেউ ছুটি কাটানোর জন্য যুক্তরাষ্ট্রেই রয়ে গেছেন। মাহমুদুল্লাহ রিয়াদ তড়িঘড়ি করে উড়াল দিয়েছিলেন ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে। লক্ষ্য ছিল সেন্ট কিটসের হয়ে শুরু থেকেই খেলবেন ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল)। কিন্তু নিজেদের প্রথম ম্যাচে সেরা একাদশে বাংলাদেশি অলরাউন্ডারকে রাখেনি ক্রিস গেইলের দল। সেন্ট কিটস জয়ও পায়নি ওই ম্যাচে।

দ্বিতীয় ম্যাচে বাংলাদেশি তারকাকে আর উপেক্ষা করতে পারেনি সিপিএলের দলটি। সুযোগ পেয়ে অল্প অল্প করে ব্যাট বলে দুই বিভাগেই দারুণ অবদান রেখেছেন বাংলাদেশি অলরাউন্ডার। মাহমুদুল্লাহর খেলার ম্যাচে জয়ও পেয়েছে সেন্ট কিটস। ত্রিনবাগো নাইট রাইডার্সের বিপক্ষে ৪২ রানে জিতেছে মাহমুদুল্লাহর দল।

প্রথমে ব্যাটিং করতে নামা সেন্ট কিটসের হয়ে মাহমুদুল্লাহ ব্যাট করতে নেমেছিলেন ছয় নম্বরে। তখন তড়িৎ রান তোলার তাড়া ছিল। মাহমুদুল্লাহ প্রত্যাশা মতো খেলছিলেনও। প্রথম কয়েকটা বল একটু রয়ে-সয়ে খেলে ১৬ নম্বর ওভারে চড়াও হলেন প্রতিপক্ষের সেরা বোলার সুনিল নারিনের ওপর। প্রথম বলেই ছক্কা। নারিনের ওই ওভারের পঞ্চম বলটাও সীমানা ছাড়া করলেন বাংলাদেশি অলরাউন্ডার।

তারপরের বলটাও হাঁকাতে চেয়েছিলেন। কিন্তু ঠিকভাবে বুঝে উঠতে না পেরে বোল্ড। ১০ বল খেলে ১৬ রান করে ফেরেন বাংলাদেশি তারকা। পরে ইনিংসের ষষ্ঠ ওভারে মাহমুদুল্লাহকে বোলিং দিয়েছিলেন সেন্ট কিটস অধিনায়ক ক্রিস গেইল। প্রথম পাঁচ বলে দুই রান দেওয়া মাহমুদুল্লাহ ওই ওভারে দেন মাত্র ৫ রান। পরে আর তাকে বল দেননি গেইল। অন্যরাই যে জয় নিশ্চিত করে দিয়েছে সেন্ট কিটসের।

প্রথমে ব্যাট করে নির্ধারিত ওভারে সাত উইকেট হারিয়ে ২০৭ রান তোলে সেন্ট কিটস। সর্বোচ্চ ৫৮ করেন ডেভিন থমাস। পরে নির্ধারিত ওভারে আট উইকেট হারিয়ে ১৬১ রানের বেশি তুলতে পারেনি ত্রিনবাগো। দলটির পক্ষে সর্বোচ্চ ৪২ করেছেন কেভিন কুপার।