লোকালয় ২৪

বেনাপোল বন্দরে আগুন, ১০ কোটি টাকার ক্ষতির আশঙ্কা

বেনাপোল বন্দরে আগুন, ১০ কোটি টাকার ক্ষতির আশঙ্কা

লোকালয় ডেস্কঃ বেনাপোল বন্দরের ট্রাক টার্মিনালে এসিডের ড্রাম বিস্ফোরিত হয়ে ভয়াবহ অগ্নিকাণ্ডে আনুমানিক ১০ কোটি টাকার মালামাল পুড়ে ছাই হয়ে গেছে।

২ জুন, শনিবার দিবাগত রাত সাড়ে তিনটার দিকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। দীর্ঘ সাড়ে তিন ঘণ্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট।

বেনাপোল বন্দরের পরিচালক আমিনুল ইসলাম জানান, ট্রাক টার্মিনালে ভারত থেকে আসা আমদানিকৃত পণ্যবোঝাই ট্রাক অবস্থান করে থাকে। নিয়ম বহির্ভূতভাবে ভারত থেকে আমদানি করা বিভিন্ন যানবাহনের চেসিস ও তৈরি মোটর সাইকেল রাখা ছিল টার্মিনালের অভ্যন্তরে। আর এক পাশে রাখা ছিল এসিড জাতীয় পদার্থ।

রাত সাড়ে তিনটার দিকে হঠাৎ করে এসিডের ড্রাম বিস্ফোরিত হয়ে পাশের একটি পণ্যবোঝাই ট্রাকে পড়লে আগুনের সূত্রপাত ঘটে। খবর পেয়ে আমিনুল ইসলাম ও শার্শা উপজেলা নির্বাহী অফিসার পুলক কুমার মন্ডলসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা ঘটনাস্থলে ছুটে যান।

শুক্র ও শনিবার ছুটি থাকায় বন্দরের অভ্যন্তরে ভারতীয় পণ্যবোঝাই ট্রাক রেখে চালকরা তাদের বাড়িতে চলে যায়। একটি ট্রাক থেকে ১০ থেকে ১২টি ট্রাকে আগুন লেগে তুলা, সুতা, মটর পার্টস ও কেমিক্যাল পণ্য পুড়ে ছাই হয়ে যায়। আগুনে বেশ কিছু মোটর সাইকেলও পুড়ে যায়।

খবর পেয়ে বন্দর পরিচালক আমিনুল ইসলাম, শার্শা উপজেলা নির্বাহী অফিসার পুলক কুমার মন্ডলসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা ঘটনাস্থলে ছুটে যান।

ফায়ার সার্ভিসের বিভিন্ন ইউনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এসেছে। ক্ষয়ক্ষতির পরিমাণ আনুমানিক ১০ কোটি টাকা হতে পারে। তবে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত প্রতিবেদন পাওয়ার পর আরও বিস্তারিত জানা যাবে বলে জানান আমিনুল ইসলাম।