লোকালয় ২৪

বেগুন গাছে টমেটো!

বেগুন গাছে টমেটো!

লোকালয় ডেস্কঃ বেগুন গাছে টমেটো-শুনে অবাক লাগছে। অবাক হওয়ার কিছু নেই। বেগুন গাছে টমেটো চাষ করে সাফল্য দেখিয়েছেন কুষ্টিয়ার মিরপুরে সবজি চাষি বাবলু কোম্পানি। এ নিয়ে টানা তৃতীয়বারের মতো বেগুন গাছে টমেটোর চাষ করলেন তিনি। এর আগে তিনি কলা গাছ থেকে রাসায়নিক সার, আতা ও নিম পাতা থেকে কীটনাশক তৈরি, ঢ্যাঁড়শ গাছ থেকে পাটের বিকল্প আঁশ উদ্ভাবন করে কৃতিত্ব দেখিয়েছেন।

মিরপুর উপজেলার ছাতিয়ান ইউনিয়নের ছাতিয়ান মালিথাপাড়া গ্রামে বাড়ি বাবলু সর্দ্দার ওরফে বাবলু কোম্পানি (৪২)। প্রাতিষ্ঠানিক কোনও শিক্ষা নেই তার। মেধার গুণে তিনি আজ উদ্ভাবক হিসেবে স্বীকৃতি পেয়েছেন।

তিনি বলেন, ‘প্রায় তিন বছর আগে পরীক্ষামূলকভাবে বেগুন গাছে কলম করে টমেটোর চাষ শুরু করি। একই গাছে বেগুন এবং টমেটোর চাষ করে বেশ সফলতাও আসে। এরপর থেকে প্রায় প্রতি বছর এই পদ্ধতিতে বেগুন এবং টমেটোর চাষ করছি।’

বাবলু বলেন, ‘প্রথমে আমি চার বিঘা জমিতে বেগুন চাষ করি। আর ১০ কাঠা জমিতে টমেটো। বেগুন গাছে টমেটো ধরানোর জন্য আমি ১০টি বেগুন গাছে টমেটোর ডোগা কেটে কলম করার মতো করি। সেখানে কিছু দিন পর দেখা যায় টমেটোর ডগাগুলো মারা যায়নি। সেগুলোও বেগুনের ডগার মতো বড় হচ্ছে। এরপর কলম করার মাস খানেক পরে দেখা যায় বেগুন গাছে টমেটোর ডগায় টমেটো ধরেছে। এতে বেগুন গাছ থেকে একইসঙ্গে টমেটো এবং বেগুন পাওয়া যায়। একেকটি গাছ থেকে প্রায় দুই কেজি টমেটো পাওয়া সম্ভব।’

এ বছর অল্পকিছু জমিতে বেগুন এবং টমেটোর চাষ করলেও আগামীতে তিনি আরও বেশি জমিতে চাষ করবেন বলে জানান।

২০০০ সালে নিজ গ্রামের তাজ আলী মালিথার এক বিঘা জমি ৪ হাজার টাকা লিজ নিয়ে ফুলকপি চাষ শুরু করেন বাবলু। পরের বছর একই গ্রামের বগা বিশ্বাসের কাছ থেকে ৮ হাজার টাকায় ২ বিঘা জমি লিজ নিয়ে বেগুন, লাউ ও বাঁধাকপি চাষ করেন। এরপর বাড়তে থাকে বর্গাচাষি বাবলুর সবজি চাষের প্রসার।একসঙ্গে অনেক  জমি লিজ নিয়ে সবজি চাষে রীতিমতো  বিপ্লব ঘটিয়েছেন বাবলু।

বাবলু শুধু সফল সবজি চাষিই নন, নতুন নতুন উদ্ভাবনেও তার জুড়ি নেই। ২০১১ সালের শেষের দিকে তিনি ঢ্যাঁড়স গাছ থেকে পাটের মতো আঁশ উদ্ভাবন করে ব্যাপক সাড়া ফেলেন। ২০১২ সালে রাজধানীতে জনবিজ্ঞান ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত উদ্ভাবনী মেলায় ২৫ স্বশিক্ষিত উদ্ভাবকের একজন বাবলু।

মিরপুর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রমেশ চন্দ্র ঘোষ জানান, বাবলু কোম্পানি সফল সবজি চাষি। তিনি এ উপজেলার একজন মডেল চাষি। তিনি এবার তার বেগুনের জমিতে বেগুন গাছে টমেটোর কলম করে চাষ করেছেন। এটা একটি ভালো পদ্ধতি। এর মাধ্যমে অল্প জমিতে অল্প সময়ে অধিক সবজি উৎপাদন করা সম্ভব। বাড়ির ছাদে টবে এগুলো চাষ করা যাবে।