সংবাদ শিরোনাম :
বিশ্বের শীর্ষ ধনী আমাজনের প্রধান নির্বাহী জেফ বেজোসের ১৫ কোম্পানি

বিশ্বের শীর্ষ ধনী আমাজনের প্রধান নির্বাহী জেফ বেজোসের ১৫ কোম্পানি

বিশ্বের শীর্ষ ধনী আমাজনের প্রধান নির্বাহী জেফ বেজোসের ১৫ কোম্পানি
বিশ্বের শীর্ষ ধনী আমাজনের প্রধান নির্বাহী জেফ বেজোসের ১৫ কোম্পানি

লোকালয় ডেস্কঃ বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি আমাজনের প্রধান নির্বাহী জেফ বেজোস। গত মার্চ মাসে বিল গেটসকে হটিয়ে ফোর্বসের ০১৮ সালের শীর্ষ ধনীর তালিকায় জায়গা করে নেন অনলাইনভিত্তিক ই-কমার্স প্রতিষ্ঠান আমাজন ডটকমের কর্ণধার জেফ বেজোস। তাঁর সম্পদের মূল্য ১০০ বিলিয়ন মার্কিন ডলারের ওপরে। আমাজনের ১৬ শতাংশের মালিকানা তাঁর নিজের।

১৯৯৪ সালে একটি গ্যারেজ থেকে তিনি এর যাত্রা শুরু করেছিলেন। তবে এখন তাঁর সাম্রাজ্য শুধু আমাজন ঘিরেই নয়; তাঁর আছে সংবাদপত্র, রকেট কোম্পানি, কুপন ওয়েবসাইট, গ্রোসারিসহ আরও অনেক প্রতিষ্ঠান। জেফ বেজোসের কয়েকটি প্রতিষ্ঠান সম্পর্কে জেনে নিন:

জ্যাপোস: এটি অ্যাপারেল ও ফুটওয়্যার ওয়েবসাইট। ২০০৯ সালে এ প্রতিষ্ঠানটি অধিগ্রহণ করেছিল আমাজন। আমাজনের অঙ্গপ্রতিষ্ঠান হিসেবে যুক্তরাষ্ট্রে এটি বেশ জনপ্রিয়। অবশ্য, ২০১২ সালে এ সাইট থেকে ব্যাপক তথ্য চুরি করেছিল হ্যাকাররা। ওই সময় ২ কোটি ৪০ লাখ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চুরি হয়েছিল।

এলিমেন্টাল টেক: এটি মূলত সফটওয়্যার কোম্পানি। আমাজন ওয়েব সার্ভিস ২০১৫ সালে এলিমেন্টাল টেককে অধিগ্রহণ করে। বর্তমানে এটি এডব্লিউএস এলিমেন্টাল নামে পরিচিত। ২০০৬ সালে সফটওয়্যার কোম্পানিটি প্রতিষ্ঠিত হয়। এটি মাল্টিস্ক্রিন ভিডিওসেবা দিতে কাজ করত। সফটওয়্যারভিত্তিক ভিডিও প্রসেসিং করে তা আইপি নেটওয়ার্কে বিতরণ ও অর্থ আয়ের পথপ্রদর্শক বলা হয় একে। যুক্তরাষ্ট্র ছাড়াও যুক্তরাজ্য, ফ্রান্স, হংকং, সিঙ্গাপুর, জাপান, চীন, রাশিয়া, ব্রাজিল ও ভারতে এডব্লিউএস এলিমেন্টালের অফিস রয়েছে।

সউক ডটকম: এটি মূলত ই-কমার্স মার্কেটপ্লেস। একে আমাজন অব দ্য মিডল ইস্ট বলা হয়। দুবাইভিত্তিক এ মার্কেটপ্লেস ২০১৭ সালের মার্চে অধিগ্রহণ করে আমাজন। মধ্যপ্রাচ্যে ই-কমার্স নিয়ে আমাজনের প্রথম পদক্ষেপ ছিল সউককে অধিগ্রহণ করা।

ব্লু অরিজিন: আমাজনের প্রধান নির্বাহী জেফ বেজোস ব্লু অরিজিন নামের রকেট কোম্পানির প্রতিষ্ঠাতা। এ রকেটে করে মহাকাশে ভ্রমণ করা সম্ভব হবে বলে মনে করেন বেজোস। গুঞ্জন রয়েছে, প্রতিবছর এ প্রতিষ্ঠানের পেছনে ১০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করেন বেজোস।

ওয়াশিংটন পোস্ট: ১৪০ বছরের বেশি পুরোনো সংবাদপত্র দ্য ওয়াশিংটন পোস্ট এখন বেজোসের মালিকানায় চলছে। ন্যাশ হোল্ডিংস নামের একটি ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠানের কর্ণধার বেজোস। সে প্রতিষ্ঠান থেকে ২০১৩ সালের আগস্টে ২৫ কোটি মার্কিন ডলারে ওই সংবাদপত্রটি কেনা হয়।

হোল ফুডস: যুক্তরাষ্ট্রের সুপারমার্কেট চেইন শপ হোল ফুডকে ২০১৬ সালের জুন মাসে ১৩৭০ কোটি মার্কিন ডলারে কিনে নেয় আমাজন। অনলাইনে পণ্য বিক্রির প্রতিষ্ঠানটির জন্য প্রচলিত সুপারশপ কেনার এটাই ছিল সবচেয়ে বড় উদ্যোগ। প্রাকৃতিক ও অর্গানিক (জৈব পদ্ধতিতে চাষ) খাবারকে গুরুত্ব দিয়ে ১৯৭৮ সালে টেক্সাসে হোল ফুডের যাত্রা শুরু হয়। যুক্তরাষ্ট্র, কানাডা ও যুক্তরাজ্যে ৪৬০টি স্টোর রয়েছে হোলফুডের। এতে প্রায় ৮৭ হাজার কর্মী কাজ করছেন। এখনো প্রতিষ্ঠানটি ওই নামেই কাজ চালিয়ে যাচ্ছে।

আইএমডিবি: চলচ্চিত্র বা টিভি প্রোগ্রামের ডেটাবেইস বলা হয় আইএমডিবিকে। ইন্টারনেট মুভি ডেটাবেইস হিসেবে পরিচিত আইএমডিবি একটি অনলাইনভিত্তিক ডেটাবেইস যেখানে চলচ্চিত্র, টেলিভিশন অনুষ্ঠান এবং ভিডিও গেমের, অভিনেতা-অভিনেত্রী, কলাকুশলী, কাল্পনিক চরিত্র, জীবনী, কাহিনি সংক্ষেপ, বিভিন্ন তথ্য এবং পর্যালোচনা সংরক্ষিত আছে। সাইটটি আমাজন ডট কমের অঙ্গসংস্থা আইএমডিবি ডট কম ইনকরপোরেটেড দ্বারা পরিচালিত।

কিভা সিস্টেমস: জেফ বেজোসের একটি রোবট কোম্পানিও আছে। কিভা সিস্টেমস নামের ওই রোবোটিকস কোম্পানিকে ২০১২ সালে সাড়ে ৭৭ কোটি মার্কিন ডলারে কিনে নেয় আমাজন। পরে তার নাম পরিবর্তন করে আমাজন রোবোটিকস রাখা হয়। এ প্রতিষ্ঠানটি থেকে পণ্যের বিভিন্ন প্যাকেজ পরিবাহী রোবট তৈরি করা হয়, যা আমাজনের ওয়্যারহাউসগুলোতে ব্যবহৃত হয়।

অ্যালেক্সা: আমাজনের আরেকটি জনপ্রিয় ওয়েবসাইট অ্যালেক্সা। ওয়েব র‍্যাঙ্কিং ও ওয়েবসাইট রেটিং সাইট হিসেবে পরিচিত অ্যালেক্সা ওয়েবসাইটের বিভিন্ন তথ্য দেখাতে পারে। ১৯৯৬ সালে এটি প্রতিষ্ঠিত হয়। ১৯৯৯ সালে আমাজন এটি অধিগ্রহণ করে।

ডিপিরিভিউ: এটি ডিজিটাল ফটোগ্রাফি ওয়েবসাইট। একে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ডিজিটাল ফটোগ্রাফি ওয়েবসাইট বলা হয়। ২০১৭ সালে এটি অধিগ্রহণ করে আমাজন। ডিজিটাল ফটোগ্রাফির বিভিন্ন কনটেন্ট, পর্যালোচনা রয়েছে এতে। কনজুমার ডিজিটাল ক্যামেরার গ্লোবাল ডেটাবেইস আছে এতে। এ ছাড়া ফটোগ্রাফি কমিউনিটির সক্রিয় ফোরাম রয়েছে।

ফেব্রিক ডটকম: আমাজন ইনকরপোরেশনের আরেকটি অঙ্গপ্রতিষ্ঠান হচ্ছে ফেব্রিক ডটকম। অ্যাপারেল ফেব্রিকস পাইকারি বিক্রির জন্য ১৯৯৩ সালে ফিনিক্স টেক্সটাইল গ্রুপ ইনকরপোরেশন প্রতিষ্ঠিত হয়। ১৯৯৯ সালে তাদের প্রথম ওয়েবসাইট চালু করে তারা। অনলাইন ফ্যাব্রিক স্টোরটি ২০০৮ সালের জুন মাসে কিনে নেয় আমাজন।

উট ডটকম: ২০০৪ সালে প্রতিদিনকার অনলাইনভিত্তিক অফার বা ডিলগুলো নিয়ে চালু হয় উট ডটকম। ২০১০ সালে এটি কিনে নেয় আমাজন। শুরুতে প্রতিদিন একটি পণ্য বিক্রি হতো উটে। অবশ্য এখন প্রতিদিন বিশেষ পণ্য বিক্রিসহ সাতটি বিভাগে নানা পণ্য বিক্রি হয়।

গুডরিডস: যাঁরা বই পড়তে ভালোবাসেন, তাঁদের জন্য আমাজনের রয়েছে গুডরিডস নামের সাইট। বিভিন্ন বইয়ের পরামর্শ ছাড়াও পাঠকদের নানা সুবিধা দেয় এটি। এটি পাঠকদের জন্য অন্যতম বৃহৎ সাইট। ২০০৭ সালের জানুয়ারিতে এটি চালু হয়। ২০১৩ সালের মার্চে গুডরিডস কিনে নেয় আমাজন। সাইটটিতে সাড়ে ছয় কোটি সদস্য রয়েছে বলে দাবি করা হয়।

টুইচ: টুইচ মূলত লাইভ-স্ট্রিমিং ওয়েবসাইট। এর মালিকানাও বেজোসের। ২০১৪ সালের আগস্ট মাসে জনপ্রিয় গেম স্ট্রিমিং সেবা টুইচকে কিনে নেয় আমাজন। টুইচকে কিনতে ৯৭ কোটি মার্কিন ডলার খরচ হয়েছিল বেজোসের।

অডিবল: অডিও বুক ও বিনোদনসেবা অডিবলের মালিকানাও আমাজনের। ৩০ কোটি মার্কিন ডলারে ২০০৮ সালে অডিবলকে কেনে আমাজন। এটি ডিজিটাল অডিও বুক, রেডিও ও টিভি প্রোগ্রাম বিক্রির পাশাপাশি বিভিন্ন ম্যাগাজিনের অডিও সংস্করণ বিক্রি করে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com