লোকালয় ২৪

‘বিধর্মী’ অর্থনীতিবিদকে সরিয়ে দিলেন ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক: অনেকটা চাপে পড়েই পাকিস্তানের নবগঠিত অর্থনৈতিক উপদেষ্টা পরিষদ (ইএসি) থেকে অর্থনীতিবিদ আতিফ মাইয়ানকে সরিয়ে দিতে বাধ্য হয়েছেন দেশটির নবনির্বাচিত প্রধানমন্ত্রী ইমরান খান। বলা হচ্ছে, এর পিছনে কট্টরপন্থীদের হাত রয়েছে। হিন্দুস্তান টাইমস।

উল্লেখ্য, পাকিস্তানি বংশোদ্ভূত সুপরিচিত মার্কিন অর্থনীতিবিদ আতিফ মাইয়ান যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক। যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) থেকে পড়াশোনা করা এই অর্থনীতিবিদ সংখ্যালঘু আহমেদি সম্প্রদায়ের, যাদেরকে সুন্নী মতাবলম্বীরা মুসলিম বলে স্বীকার করে না।

তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) আইনপ্রণেতা ফয়সাল জাভেদ এক ঘোষণায় মাইয়ানকে সরে দাঁড়াতে বলা হয়েছে বলে সংবাদমাধ্যমকে জানান। তার এই ঘোষণার পরই সংখ্যালঘু এই অর্থনীতিবিদকে বাদ দেয়ার সমালোচনা শুরু হয় দেশটিতে।

ঘটনার সত্যতা স্বীকার করে খুদে বার্তার সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে একটি টুইট করেছেন আতিফ মাইয়ান। তিনি লিখেন, দেশের অরাজক পরিস্থিতি সামাল দিতে অর্থনৈতিক উপদেষ্টা পরিষদ থেকে সরে দাঁড়িয়েছি। আমার নিয়োগের বিপরীতে সরকারকে কট্টরপন্থীদের চাপের মুখোমুখি হতে হচ্ছিল।

এদিকে এই সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়ে অর্থনৈতিক উপদেষ্টা পরিষদ থেকে পদত্যাগ করেছেন আরেক অর্থনীতিবিদ আসিম ইজাজ খাজা। তিনি নিজে সুন্নি সম্প্রদায়ের হলেও এই সিদ্ধান্তকে মেনে নিতে পারেন না বলে একটি বিবৃতি দিয়েছেন।

উল্লেখ্য, অর্থনৈতিক ও বাণিজ্যিক উন্নয়নে সরকারকে সরাসরি পরামর্শ দেয়ার জন্য ১৮ সদস্যবিশিষ্ট অর্থনৈতিক পরিষদ গঠন করেছিলেন প্রধানমন্ত্রী ইমরান খান। ১১ জন অর্থনীতিবিদ বিশিষ্ট এই পরিষদের মূল নেতৃত্বে রয়েছেন তিনি নিজে। আতিফ মাইয়ানের ঘটনায় এখনও তার কোনো বিবৃতি পাওয়া যায়নি।