লোকালয় ২৪

বিএনপি থেকে তারেক রহমানের ২ বছরের অব্যাহতি নেয়া উচিৎ: ডা. জাফরুল্লাহ

বিএনপি থেকে তারেক রহমানের ২ বছরের অব্যাহতি নেয়া উচিৎ: ডা. জাফরুল্লাহ

বিএনপির দায়িত্বশীল একাধিক নেতার মতে, ৩০ ডিসেম্বরের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় দলের নেতৃত্বের ঘাটতি প্রকাশ পেয়েছে। নির্বাচনের পর উদ্ভূত পরিস্থিতিতে দলের নীতিনির্ধারণী পর্যায়ের নেতাদের মধ্যে কিছুটা ঝিমানো ভাব দেখা দিয়েছে। কেন্দ্রীয় নেতাদের কেউ কেউ এ পরিস্থিতিতে নেতৃত্বের পরিবর্তনের বিষয়টি সামনে আনতে চাচ্ছেন।

এরই মধ্যে গত বৃহস্পতিবার দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জন্মবার্ষিকীর অনুষ্ঠানে দুই জ্যেষ্ঠ নেতা খন্দকার মোশাররফ হোসেন ও মওদুদ আহমদ ‘ব্যর্থ বলে পরিচিতদের’ সরে দাঁড়িয়ে তরুণদের নেতৃত্বে আনার যে বক্তব্য দিয়েছেন, তা নিয়েও নানা আলোচনার সূত্রপাত হয়েছে। নেতাদের অনেকে বোঝার চেষ্টা করছেন, ‘ব্যর্থ’ হিসেবে কে বা কাদের বুঝিয়েছেন মওদুদ ও মোশাররফ।

এদিকে ঐক্যফ্রন্টের নেতা ও গণস্বাস্থ্যকেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীও মত দিলেন বিএনপি ঢেলে সাজানোর পক্ষে। বর্তমান পরিস্থিতি, বয়স ও তাঁর শারীরিক সামর্থ্যের বিষয়টি বিবেচনা সাপেক্ষে বেগম জিয়াকে এমেরিটাস চেয়ারপারসন রেখে দলের যোগ্য কাউকে চেয়ারম্যান করার তাগিদ তাঁর।

এছাড়া বিএনপির বর্তমান বিপর্যয়কর অবস্থা থেকে ফেরাতে লন্ডনে রাজনৈতিক আশ্রয়ে থাকা দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে কমপক্ষে দু’বছর রাজনীতি থেকে দূরে থাকার পরামর্শও দিয়েছেন ডা. জাফরুল্লাহ চৌধুরী।

বেসরকারি এক টেলিভিশনে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, বিলেতে থেকে যোগাযোগ করে লাভ নেই। ফোন ইন্টারসেপ্ট হয়। আমি তো মনে করি তারেক রহমানের ২ বছরের জন্য অব্যাহতি নেয়া উচিত। উনি ওখানে বসে একটা মাস্টার ডিগ্রি করুন। পরে আসলে উনি দায়িত্ব নিতে পারবেন।

বিএনপির শুভাকাঙ্ক্ষী হিসেবে পরিচিত এই রাজনৈতিক বিশ্লেষকের মতে দলটির উচিত এখন কাউন্সিলের মাধ্যমে নতুন চেয়ারম্যান নির্বাচিত করা যেখানে বেগম জিয়া থাকবেন এমিরেটাস চেয়ারপারসন।

তিনি বলেন, খালেদা জিয়া এমেরিটাস চেয়ারপারসন হতে পারেন, যেহেতু উনি দেশেই আছেন, উনার পরামর্শ মধ্যেসধ্যে পেতে পারবেন তারা। আশা করি দুই এক মাসের মধ্যে তিনি বেরিয়ে আসবেন, হোপ এটা। উনার শারীরিক অবস্থা এবং সবকিছুর কারণে, আমি মনে করি তার নতুনভাবে করা উচিত। বিশ্ববিদ্যালয়ে এমিরেটাস অধ্যাপক থাকে না? এখানেও উনি এমিরেটাস চেয়ারপারসন হবেন।

নতুন নেতৃত্ব ছাড়া বিএনপিকে পুনরুজ্জীবিত করা যাবে না বলেও মন্তব্য করেন ডা. জাফরুল্লাহ চৌধুরী।

উল্লেখ্য, ৩০ ডিসেম্বরের একাদশ সংসদ নির্বাচনকে ‘নজিরবিহীন জালিয়াতির’ ভোট বলে ফলাফল প্রত্যাখ্যান করে বিএনপি। এরপর ঘোষণা দিয়ে দলের নির্বাচিত সাংসদেরা শপথ গ্রহণ থেকেও বিরত আছেন। ৩০ জানুয়ারি নতুন সংসদের অধিবেশন শুরু হবে। ঘরোয়া বক্তৃতা-বিবৃতিতে বিএনপির নেতারা নির্বাচনের কড়া সমালোচনা করলেও এখন পর্যন্ত কোনো কর্মসূচিতে যাননি। ঘুরে দাঁড়ানোর জন্য ইতিমধ্যে দল পুনর্গঠনের কথা আলোচনায় এলেও কবে নাগাদ, কোন প্রক্রিয়ায় এই কার্যক্রম শুরু হবে, তা এখন পর্যন্ত নেওয়া হয়নি।