লোকালয় ২৪

বাহুবল মুক্ত দিবস কবে?

বাহুবল মুক্ত দিবস কবে?

নিজস্ব প্রতিনিধি: হবিগঞ্জের বাহুবল মুক্ত দিবস কবে জানে না কেউ। জানে না খোদ প্রশাসন। কেউ বলে পহেলা ডিসেম্বর, কেউ বলে ৪ ডিসেম্বর আবার কেউ ৭ বা ৮ ডিসেম্বর। তাহলে কি মুক্ত হয়নি বাহুবল ? হয়েছে মাত্র দেড় ঘন্টা যুদ্ধে মুক্ত হয়েছিল বাহুবল। মুক্তিযোদ্ধের সামরিক অভিযান দ্বিতীয় খন্ডে লিখা হয়েছে আজ পহেলা ডিসেম্বর মুক্ত হয়েছিল বাহুবল।

মুক্তিযোদ্ধের সামরিক অভিযান দ্বিতীয় খন্ড থেকে নেওয়া প্রাপ্ত তথ্যমতে, নভেম্বর মাসের শেষের দিকেও বাহুবল সদর নিয়ন্ত্রণ করছিল পাকিস্থানী বাহিনী। অথচ এটা একটা গুরুত্বপূর্ণ এলাকা। তাই বাহুবল মুক্ত করার একটি পরিকল্পনা করা হয়।৪ নম্বর সেক্টরে এ পরিকল্পনা প্রণীত হয়। অপারেশন করার দায়িত্ব গ্রহন করেন মুক্তিযোদ্ধা আব্দুল কাইয়ূম। সাথে ছিলেন তার সহযোদ্ধা এম এ রউফ, আব্দুল গণি, মাফিল উদ্দিন, সময়না মিয়াসহ আরো ৩০ জন। হাতে তাদের সেই প্রচলিত অস্ত্র রাইফেল, স্টেনগান,এসএমজি,এলএমজি ও গ্রেনেড। পরিকল্পনা অনুযায়ী মানচিত্র ও পথপ্রদর্শক ইত্যাদি সংগ্রহ করার পর রওয়ানা হলেন তারা। মুক্তিযোদ্ধাদের এ দলটি কোনরকম বাধাবিপত্তি ছাড়াই বাহুবলের কাছে খাড়াউড়া গ্রামে পৌছে যায়।এখানে থাকার ব্যবস্থা হল তাদের। আহার সরবরাহের দায়িত্ব এলাকার চনগণ তাদের কাধে তুলে নিলেন।এখানে অবস্থান নেয়ার পর বাহুবল সম্পর্কে আরো কিছু তথ্য সংগ্রহ করে আক্রমনের দিন তারিখ র্নিধারন করা হল। তখনো বাহুবল থানার সামনেই শক্ররা তাদের ঘাটি হিসাবে ব্যবহার করছিল। পহেলা ডিসেম্বর রাত ৪টার দিকে এ ভবনের সামনে এসে অবস্থান করেন ৩০ জন মুক্তিযোদ্ধা। এর আগে তারা রাত ৮টায় খাাগাউড়া থেকে রওয়ানা দিয়ে ৫ কিলোমিটার নৌকাায় ও দেড় কিলোমিটার পায়ে হেটে গন্তব্যস্থলে পৌছান। ভবনের পূর্ব ও দক্ষিন দিকে অবস্থান করলেন তারা। তারপর নির্দিষ্ট সময়ে শুরু করে গুলিবর্ষণ। বিনিময়ে ভারী অস্ত্র দিয়ে পাকিস্থানীরা জবাব দেয়। শুরু হয় তুমুল যুদ্ধ। শেষ পর্যন্ত প্রবল ও প্রচন্ড গোলাবর্ষনের পরও শক্রুরা নিজেদের রক্ষা করতে পারেনি। মাত্র দেড় ঘন্টা যুদ্ধের পর তারা ঘাটি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়। তাদের দোসর ৩ জন মুক্তিযোদ্ধাদের হাদে ধরা পড়ে। বাহুবল শক্রুমুক্ত হয়। তবে এ যুদ্ধে মুক্তিযোদ্ধাদের কোন ক্ষতি হয়নি।

এদিকে সামাজিক মাধ্যম ফেসবুকে বাহুবল মুক্ত দিবস কবে এ নিয়ে সৃষ্টি হয়েছে আলোচনার জড়। উপজেলা প্রশাসন বাহুবল আইডি থেকে বাহুবল মুক্ত দিবস কবে?? শিরোনামে একটি স্ট্যাটাশ দিলে কমেন্টে শুরু হয়।

F R Haris Sheikh নামের একজন লিখেন, ৬ ডিসেম্বর পুরো হবিগঞ্জ হানাদার মুক্ত হয়, তবে বাহুবল মনে হয় এ তারিখেই হতে পারে।

Subir Deb নামের একজন লিখেন, ৬ ডিসেম্বর হবিগঞ্জ, নবীগঞ্জ ও চুনারুঘাট মুক্ত হয়েছিল কিন্তু বাহুবল কবে হয়েছিল সঠিক তথ্য পাওয়া যায় না ।

Abhijit Bhattacharjya নামের একজন লিখেন, একটি মত হচ্ছে ৪ ডিসেম্বর। আবার আরেকটি মত হচ্ছে ৭ অথবা ৮ ডিসেম্বর। কিন্তু কেউ এর আগে বিষয়টি নিয়ে ভাবেন নি। এরফলে সঠিক সমাধানেও পৌঁছানো যায় নি।
আপনি বাহুবল মুক্তিযোদ্ধা সংসদের সঙ্গে বৈঠকে বসে এবং তাদের মত নিয়ে ৪, ৭ অথবা ৮ ডিসেম্বরের যেকোনো একদিন ঘোষনা দিয়ে দিন। আমরা মানব।

আব্দুল আউয়াল তহবলিদার সবুজ নামের একজন লিখেন, আমরা জেনে এসেছি ৮ ডিসেম্বর।এ বিষয়ে বিস্তারিত তথ্য থাকতে পারে বাহুবল পাবলিক লাইব্রেরির সাবেক লাইব্রেরিয়ান কবি আব্দুল হান্নান রেণু সাহেবের কাছে।

Kazi Alfu নামের একজন লিখেন, ৬ ডিসেম্বর বাহুবল মুক্ত হয়।