লোকালয় ২৪

বাদামের উপকারিতা

বাদামের উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: সব বয়সের মানুষের জন্য বাদাম স্বাস্থ্য সম্মত খাবার। এটি শরীরের অনেক উপকার করতে সক্ষম। এটি পুষ্টি গুণ সম্পন্ন হওয়ার সাথে সাথে খেতেও বেশ দারুণ।

গবেষণায় দেখা যায় – গর্ভাবস্থায় ৪০০ গ্রাম বাদাম খেলে শিশুর নিউরাল টিউবজনিত সমস্যার ঝুঁকি ৭০ শতাংশ পর্যন্ত কমে। এছাড়াও এ সময় বাদাম খেলে শিশুদের শ্বাস কষ্টজনিত সমস্যা প্রতিহত হয়। সন্তানের অ্যাজমা হওয়ার আশঙ্কা কমে যায়।

চলুন জেনে নেওয়া যাক বাদামের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে –

উজ্জ্বল ত্বক:

রূপচর্চা বা ত্বকের সৌন্দর্যের ব্যাপারে যারা সচেতন নিয়মিত বাদাম খেতে পারেন। কারণ বাদাম ত্বকের জন্য দারুণভাবে উপকারী। চামড়ার খসখসে ভাব দূর করে। এতে ত্বক উজ্জ্বল হয়ে ওঠে।

ওজন নিয়ন্ত্রণ:

অনেক উচ্চমাত্রার ক্যালরি সম্পন্ন খাবারের তুলনায় সামান্য পরিমাণ বাদাম আপনার দৈনন্দিন প্রয়োজনের ক্যালরি পূরণে সক্ষম। কাজেই বাদাম খান আর অতিমাত্রার ক্যালরি সম্পন্ন খাবার দূরে রাখুন। আর এই শীতেও ওজন রাখুন নিয়ন্ত্রণে।

স্ট্রোকের ঝুঁকি কমায়:

বাদামে রয়েছে প্রচুর পরিমাণে খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্ট যা স্ট্রোক এবং হৃদরোগের ঝুঁকি কমায়। পাশাপাশি বাদাম বিষন্নতা কমাতে সাহায্য করে। আপনাকে ঝকঝকে রাখতেও বাদামের জুড়ি মেলা ভার।

চুলের যত্নে বাদাম:

বাদাম হলো বিভিন্ন পুষ্টিগুণে ভরপুর একটি উপাদান। বাদামে থাকা এল-আর্জাইনিন চুল বৃদ্ধিতে ব্যাপকভাবে সাহায্য করে। আপনি যদি এই শীতে চুল পড়া ও খুশকির যন্ত্রণায় ভোগেন তাহলে কিছু পরিমাণ বাদামের গুঁড়া আপনাকে এ থেকে মুক্তি দিতে পারে।

কোলেস্টেরল নিয়ন্ত্রণ:

বাদাম শরীরের জন্য সবচেয়ে খারাপ কোলেস্টেরল ‘এলডিএল’ কমিয়ে দেয় এবং ভালো কোলেস্টেরল বা ‘এইচডিএল’ বাড়াতে সাহায্য করে। এভাবে বাদাম রক্তে কোলেস্টেরলের তারতম্য ঠিক রাখে। সঙ্গে হৃদযন্ত্রের করোনারি ধমনীতে যে কোনো প্রতিবন্ধকতা দূরে সহায়তা করে বাদাম।

ক্যান্সার প্রতিরোধে:

বাদাম টিউমারের বৃদ্ধিজনিত ক্যান্সারের বিরুদ্ধে রীতিমতো লড়াই করে। গবেষণায় দেখা যায়, সপ্তাহে কমপক্ষে দুই বার বাদাম খেলে পুরুষদের ২৭ শতাংশ ও নারীদের ৫৮ শতাংশ পর্যন্ত কোলন ক্যান্সারের ঝুঁকি কমিয়ে দেয় এই খাবারটি।

শরীর গঠনে কার্যকরী বাদাম:

বাদামে প্রচুর পরিমাণে আঁশ থাকে। ফলে শরীর থেকে টক্সিন অর্থাৎ ক্ষতিকারক উপাদান বের করে ওজন কমাতে সাহায্য করে। এছাড়া ঠাণ্ডা ও কাশির জন্য এটি বেশ ভালো।

ডায়াবেটিস কমায়:

বাদামে প্রচুর পরিমাণে ম্যাঙ্গানিজ, ভিটামিন বি-৩, ফলিক অ্যাসিড ও প্রোটিন রয়েছে। ম্যাঙ্গানিজ হার্টের জন্য খুব ভালো। বাদাম খনিজের দারুণ উৎস। গবেষণায় প্রমাণিত হয়েছে – বাদাম খেলে ডায়াবেটিসের ঝুঁকি ২১ শতাংশ পর্যন্ত কমতে পারে।