সংবাদ শিরোনাম :
বাণিজ্য মেলায় ২৩ প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির মামলা

বাণিজ্য মেলায় ২৩ প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির মামলা

বাণিজ্য মেলায় ২৩ প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির মামলা
বাণিজ্য মেলায় ২৩ প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির মামলা

নিজস্ব প্রতিবেদক : ভ্যাট ফাঁকির অভিযোগে বাণিজ্য মেলায় অংশ নেওয়া ২৩টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা দায়ের করেছে ঢাকা পশ্চিম ভ্যাট কর্তৃপক্ষ।

মঙ্গলবার ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারের একটি বিশেষ দল মেলা প্রাঙ্গণে পরিদর্শনে গিয়ে বেশকিছু স্টলে অনিয়ম দেখতে পেয়ে ওই মামলা দায়ের করে। ঢাকা পশ্চিম অঞ্চলের কাস্টমস ও ভ্যাট কমিশনার ড. মইনুল খান বিষয়টি নিশ্চিত করেছেন।

ভ্যাট কর্তৃপক্ষ জানায়, কোনো কোনো প্রতিষ্ঠান ক্রেতাদের থেকে ভ্যাট আদায় করলেও তা সরকারি কোষাগারে জমা দিচ্ছে না। কেউ আবার ভ্যাট চালান ব্যতিরেকে পণ্য বিক্রি করছে। কোনো কোনো বিক্রেতা যথা নিয়মে ভ্যাট পরিশোধ করছে না। কতিপয় প্রতিষ্ঠানকে বিধি-বিধান মেনে ভ্যাট প্রদানে পরামর্শ দেওয়া হয়েছে।

যারা ভ্যাট ফাঁকির সাথে জড়িত তাদের বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা দেওয়া হয়েছে। প্রতিষ্ঠানগুলো হলো-কিয়াম মেটাল ইন্ডা. লি., দিল্লি অ্যালুমিনিয়াম, নাভানা ফার্নিচার, নাবিস্কো বিস্কুট অ্যান্ড ব্রেড লি., হাজীর বিরিয়ানি, স্মার্ট জোন, রয়েলেক্স মেটাল ইন্ডা., এফজি জুয়েলারি, দেশ কালেকশন, মেসার্স শাহজাহান স্টোর, দ্য পার্ল হাউজ, জিসান কালেকশন, কামাল এন্টারপ্রাইজ,  নাছির আবেদিন টেডার্স,  আশরাফ অ্যান্ড বাদার্স, নিদা ট্রেডিং, গৃহিণী বিরিয়ানি অ্যান্ড কাবাব, হাশেম ফুডস লি., মিয়াকো, লাভেলো আইসক্রিম, এস কে বি স্টেইনলেস স্টিল মিলস লি., হাজির বিরিয়ানি অ্যান্ড শাহী কস্তুরি কাবাব, বেঙ্গল মেলামাইন লি., ব্রাদার্স ফার্নিচার লি. ও ফ্যাশন জুয়েলারি।

ভ্যাট ফাঁকির পরিমাণ নির্ণয় করা হচ্ছে। এসব মামলা আইন অনুযায়ী ভ্যাট কর্তৃপক্ষ নিষ্পত্তি করবেন। দোষী প্রমাণিত হলে ফাঁকিকৃত ভ্যাট আদায় ও জরিমানা হতে পারে।

এবারের বাণিজ্য মেলায়  ভ্যাটযোগ্য ৫১৮টি প্যাভিলিয়ন ও স্টল রয়েছে। এ বছর মেলা থেকে ৬ কোটি ভ্যাট আহরণ হবে মর্মে ধারণা করা হচ্ছে। গত বছর এই খাতে আহরণ হয়েছিল ৫.২১ কোটি টাকা।

নিবারক দলে নেতৃত্ব দেন পশ্চিম কমিশনারের উপকমিশনার ফেরদৌসী মাহবুব ও সহকারী কমিশনার জুয়েলা খানম।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com