বাংলাদেশের উন্নয়নের প্রশংসায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

বাংলাদেশের উন্নয়নের প্রশংসায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

বাংলাদেশের উন্নইয়নের প্রশংসায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান
বাংলাদেশের উন্নইয়নের প্রশংসায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশের বিস্ময়কর উন্নয়ন দেখে আক্ষেপ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। যেই পাকিস্তান বাংলাদেশ ‘শাসন’ করেছিলো, সেই বাংলাদেশের অদম্য গতিয়ে উন্নতি দেখে এমন আক্ষেপ করেছেন তিনি।

বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সব সূচকে এগিয়ে গেছে বাংলাদেশ। বর্তমানে বিশ্বে উন্নয়নের রোল মডেল লাল-সবুজের এই দেশ।

একাত্তরে বাংলাদেশে ইতিহাসের নৃশংসতম হত্যাযজ্ঞ ও নির্যাতন চালায় পাকিস্তানি সেনারা। সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে পাকিস্তানের ২৩ বছর শোষণের অবসান ঘটে। যুদ্ধ বিধ্বস্ত একটি দেশ থেকে আজ উন্নয়নশীল দেশের কাতারে বাংলাদেশ। আর এতেই ঈর্ষান্বিত বাংলাদেশ শোষণ করা পাকিস্তানের প্রধানমন্ত্রী সদ্য মসনদে বসা ইমরান খান।

চলতি বছরের ৫ ডিসেম্বর এক অনুষ্ঠানে দেওয়া ভাষণে বিভিন্ন খাতে বাংলাদেশের উন্নতির সঙ্গে নিজ দেশের অর্থনীতির তুলনা করে আক্ষেপ করতে শোনা যায় তাকে।

সাবেক এই ক্রিকেটার বলেন, ‘পূর্ব পাকিস্তান (বর্তমানে বাংলাদেশ) যখন আলাদা হয়ে বাংলাদেশ হয় তখন আমাদের অনেকে বলেছিলেন, তারা (পূর্ব পাকিস্তান) আমাদের জন্য বড় মাপের বোঝা ছিলো। নিজের কানেই আমি এসব শুনেছি।’ ‘সেই পূর্ব পাকিস্তান (বাংলাদেশ) আজ সবকিছুতেই এগিয়ে গেছে। তাদের দূরদর্শী চিন্তার জন্যই এমনটা হয়েছে।’

দ্য ইকোনমিস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশকে শোষণ-নিপীড়নে নিষ্পেষিত করতে চেয়েছিল যে পাকিস্তান, এখন অনেক কিছুতে তার চেয়ে এগিয়ে আছে দেশটি।

গত ৪৬ বছরের অগ্রগতিতে বাংলাদেশের মাথাপিছু মোট দেশজ উৎপাদনের (জিডিপি) পরিমাণ এখন পাকিস্তানের চেয়ে বেশি। ২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশে মাথাপিছু জিডিপির পরিমাণ ১ হাজার ৫৩৮ ডলার। সেখানে পাকিস্তানের তা ১ হাজার ৪৭০ ডলার।

শুধু ইমরান খান নন, বিভিন্ন সময় বাংলাদেশের উন্নতি নিয়ে প্রশংসা করেছেন পাকিস্তানের বুদ্ধিজীবী ও অর্থনৈতিক বিশ্লেষকরা। পাকিস্তান থেকে বাংলাদেশ আলাদা হয়েছিল ১৯৭১ সালে। এ বিষয়টি উল্লেখ করে তারা বলেন, পাকিস্তান থেকে স্বাধীনতা নিয়ে রফতানিসহ বাংলাদেশ বিভিন্ন ক্ষেত্রে এমন জায়গায় পৌঁছে গেছে যেখানে যেতে পাকিস্তানের ১০-১২ বছর লাগবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com