লোকালয় ২৪

বাঁচার রহস্য জানালেন ১২১ বছরের গার্সিয়া

বাঁচার রহস্য জানালেন ১২১ বছরের গার্সিয়া

লোকালয় ডেস্কঃ ঘুম ভাঙে ভোর সাড়ে পাঁচটায়। খাবারের তালিকায় সকালে থাকে দুটি ডিম, একটি কলা আর আপেল স্মুদি।আর দশটা বৃদ্ধের সঙ্গে চেহারার কোনো পার্থক্য না থাকলেও বোঝা যায় না তার বয়স। কেউ বলে না দিলে বোঝাই যাবে না যে, ম্যানুয়েল গার্সিয়া হার্নান্দেজের বয়স ১২১ বছর।

এবিপি আনন্দের খবরে জানানো হয়, পুরোটা সকাল রোদে পিঠ দিয়ে বসে পাশের বাড়ির মুরগিদের যত্ন করেন গার্সিয়া। তার স্বপ্ন, ১২৫ বছর বেঁচে থাকার।

দীর্ঘায়ু হওয়ার বিষয়ে গার্সিয়া হার্নান্দেজ জানান, ভালো ঘুম, স্বাস্থ্যসম্মত খাওয়া-দাওয়া, ভিটামিন ট্যাবলেট নেওয়া ও নিয়মিত কাজকর্মই তার দীর্ঘ জীবনের উৎস।

তিন শতক দেখা গার্সিয়ার জন্ম ১৮৯৬ সালের ২৪ ডিসেম্বর। জন্ম তারিখের প্রমাণ হিসেবে তার জন্ম সনদ রয়েছে। মেক্সিকো সরকারের দেওয়া পরিচয়পত্রও আছে। কিন্তু গিনেস বুকে নাম তোলার জন্য গার্সিয়ার কখনো কোনো মাথাব্যথা দেখা যায়নি। তাই তার বয়সের বিষয়টিও বিশ্ববাসীর অজানা থেকে গেছে।

গিনেস বলছে, এই মুহূর্তে বিশ্বের বয়স্কতম মানুষ জাপানের মাসাজো নোনাকা। তার জন্ম ১৯০৫ সালের ২৫ জুলাই। কিন্তু গার্সিয়ার কাগজপত্র বলছে, নোনাকা তার কাছে ছেলেমানুষ। তিনি (গার্সিয়া) তার চেয়ে আট বছরের বড়। শুধু তাই নয়, তিনিই হবেন সর্বকালের বয়স্কতম মানুষ, হারিয়ে দেবেন ১১৬ বছর বয়সে মারা যাওয়া জাপানের জিরোয়েমন কিমুরাকে।

উত্তর মেক্সিকোর সিউদাদ জুয়ারেজে ৫৪ বছরের মেয়ে তোমাসার সঙ্গে থাকেন গার্সিয়া হার্নান্দেজ। পাশের বাড়িতে থাকা এক মার্কিন নাগরিকের মুরগির খামার দেখাশোনা করেন তিনি।

১২১ বছরের জীবনে দুই দুঃখ তার। সেগুলো হলো অল্প বয়সে বাবাকে হারানো ও আগের মতো কাজ করতে না পারা।

জীবন নিয়ে হতাশ নন গার্সিয়ার। তিনি বলেন, ‘বয়স যে ৮০ পেরিয়েছে, মনেই হয় না।’

৪৫ বছর বয়সে বিয়ে করেন গার্সিয়া। স্ত্রীর বয়স ছিল ১৩ বছর। তাদের পাঁচ সন্তান, ১৫ নাতি-নাতনি আছে। নাতি-নাতনির রয়েছে ছয় ছেলেমেয়ে। প্রায় ৭০ বছরের বিবাহিত জীবন কাটিয়ে আট বছর আগে মারা গিয়েছেন স্ত্রী রোসা।