সংবাদ শিরোনাম :
বন্যা থেকে বাঁচতে গ্রামের এক বাড়ির বিছানায় ঠাঁই নিল বাঘ!

বন্যা থেকে বাঁচতে গ্রামের এক বাড়ির বিছানায় ঠাঁই নিল বাঘ!

চিত্র-বিচিত্র ডেস্ক- বন্যায় বিপর্যস্ত ভারতের আসাম রাজ্যটি। ফুঁসে উঠছে ব্রহ্মপুত্র সহ অন্যান্য নদ-নদী। ভেসে গেছে মাঠ-ঘাট, রাস্তা, বনভূমি। অসহায় মানুষ, পশুপাখি, জন্তু-জানোয়ার। বন্যায় সবচেয়ে ভয়াবহ অবস্থা রাজ্যের কাজিরাঙা অভয়ারণ্যে।

ভারতের আসাম রাজ্যে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩০ জনে। কাজিরাঙা অভয়ারণ্যের ৯৫ শতাংশ এলাকাই এখন পানির তলায়। ইতিমধ্যেই অভয়ারণ্যে ১১টি বন্যপ্রাণের মৃত্যু হয়েছে। দুর্গত বন্যপ্রাণীগুলিকে অন্যত্র নিরাপদ স্থানে পাঠানোর চেষ্টা চলছে।

এদিকে বন্যার হাত থেকে বাঁচতে বাড়িতে ঢুকে ‘আশ্রয়’ নিয়েছে একটি রয়্যাল বেঙ্গল টাইগার।

ওয়াইল্ড লাইফ ট্রাস্ট ইন্ডিয়ার টুইট করা ছবিতে দেখা যাচ্ছে, বাড়িতে ঢুকে পড়েছে বাঘটি। ‘বিছানা’ জাতীয় কোনো জায়গার উপর বসে রয়েছে সেটি! বন ভেসে গিয়েছে। থাকার জায়গা নেই। তাই আশ্রয় খুঁজতেই লোকালয়ে ‘হানা’ রয়্যাল বেঙ্গলের।

জিনিউজ ২৪ ঘণ্টার প্রতিবেদনে বলা হয়েছে, অভয়ারণ্য থেকে বেরিয়ে বৃহস্পতিবার সকালে কারবি হিলসের দিকে প্রথমে যেতে দেখা যায় বাঘটিকে। এর কিছুপরই লাফ দিয়ে পাঁচিল টপকে বাড়ির মধ্যে ঢুকে পড়ে বাঘটি। সেখানেই অন্ধকার ঘরে আশ্রয় নেয় বাঘটি।

বিবিসি বাংলার প্রতিবেদনে বলা হয়, খবর পেয়ে বন্যপ্রাণী সংরক্ষণ সংগঠনের কর্মকর্তারা সেই বাড়িতে যান এবং বাঘটি যেন নিরাপদে বেরিয়ে যেতে পারে সেই ব্যবস্থা করেন। বাঘটিকে জঙ্গলের পথের দিকে ঠেলে দেয়া হয়।

ওয়াইল্ড লাইফ ট্রাস্ট অব ইন্ডিয়ার তথ্য অনুসারে, ওই বাঘিনীকে প্রথম দেখা যায় বৃহস্পতিবার সকালে একটি মহাসড়কের কাছে, যে জায়গাটি ছিল জাতীয় উদ্যান থেকে ২০০ মিটার দূরত্বে অবস্থিত।

ব্যস্ত সড়কের যানবাহন হয়তো তাকে বিরক্ত বোধ করিয়েছিল এবং এরপর সে মহাসড়কের কাছে অবস্থিত এক গেরস্থ বাড়ির ভেতর ঢুকে পড়ে আশ্রয়ের খোজে।

রথিন, বর্মণ যিনি এই বাঘ উদ্ধার অভিযানের নেতৃত্ব দিয়েছেন, তিনি বলেন ওই বাঘিনী একটি দোকানের পার্শ্ববর্তী ওই বাড়িটিতে সকাল সাড়ে সাতটার দিকে ঢোকে এবং দিনের বেলা পুরোটা ঘুমিয়ে কাটায়।

বিবিসিকে বর্মণ বলেন, “সে ছিল ভীষণ ক্লান্ত-পরিশ্রান্ত এবং দিনভর একটা ভালো ন্যাপ নিয়েছে সে।” কিন্তু জলজ্যান্ত এক বাঘ যাদের ঘরের ভেতর সেই বাড়ির মালিকের কী অবস্থা?

বাড়ির মালিকের নাম মতিলাল। তিনিই নিকটবর্তী দোকানটির মালিক। বাঘটিকে তার বাড়ির ভেতর ঢুকতে দেখেই পরিবারের লোকজনকে নিয়ে তিনি ভয়ে পালিয়েছেন।

“সবচেয়ে দারুণ বিষয় ছিল যেটি সেটা হলো যে, তার বিশ্রামে কেউ বাধা দিতে আসেনি। এই অঞ্চলের মানুষদের মাঝে বন্যপ্রাণীর প্রতি ব্যাপক শ্রদ্ধা ও ভালোবাসা কাজ করে”, বলেন মিস্টার বর্মণ।

বাড়ির মালিক মতিলাল বলেছেন, বাঘটি যে বিছানায় শুয়েছিল সেই বিছানার চাদর ও বালিশ তিনি যত্ন সহকারে তুলে রাখবেন।

ওয়াইল্ড লাইফ ট্রাস্ট অব ইন্ডিয়ার কর্মকর্তাদের পরে খবর দেয়া হয় এবং তারা এসে ক্লান্ত বাঘিনীর নিরাপদ বেরোনোর পথ খোঁজার উদ্যোগ নেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com