লোকালয় ২৪

বছরের প্রথম টুইটে পাকিস্তানকে নিয়ে বিস্ফোরক মন্তব্য ট্রাম্পের

বছরের প্রথম টুইটে পাকিস্তানের বিরুদ্ধে মিথ্যাচার ও প্রতারণার অভিযোগ এনেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দীর্ঘদিনের মিত্র এ দেশটির বিরুদ্ধে ধোঁকাবাজি এবং জঙ্গি দমনে ব্যর্থতার অভিযোগে সাহায্য বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছেন ট্রাম্প। খবর বিবিসির। টুইটে ট্রাম্প লিখেছেন, পাকিস্তান এতদিন জঙ্গিদের আশ্রয় দিয়ে এসেছে।

এদিকে ট্রাম্পের টুইটে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে পাকিস্তান। পাকিস্তান বলেছে আফগানিস্তানে হেরে ক্ষেপে গেছেন ট্রাম্প। এখন পাকিস্তানকে প্রতিশ্রুত সাড়ে ২৫ কোটি ডলার না পাঠানোর সিদ্ধান্ত বিবেচনা করছে ট্রাম্প প্রশাসন। গত অগাস্টে এ অর্থ সাহায্য পাঠাতে দেরী হবে বলে ইসলামাবাদকে জানিয়েছিল যুক্তরাষ্ট্র। টুইট বার্তায় ট্রাম্প লিখেছেন, যুক্তরাষ্ট্র ১৫ বছর ধরে বোকার মতো পাকিস্তানকে প্রায় সাড়ে তিন হাজার কোটি ডলার অর্থ সাহায্য দিলেও এর বিনিময়ে তারা কিছুই পায়নি। বরং মার্কিন নেতাদের বোকা ভেবে পাকিস্তান মিথ্যা বলেছে ও প্রতারণা করছে।

তিনি আরও বলেছেন, আফগানিস্তানে মার্কিন সেনারা যাদের খুঁজছে, পাকিস্তান তাদের নিরাপদ আশ্রয় দিচ্ছে। মার্কিন প্রেসিডেন্টের এই টুইটের জবাবে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী খাজা আসিফ তার দেশের সংবাদ মাধ্যমে জানিয়েছেন, যুক্তরাষ্ট্রকে ইতিমধ্যে জানিয়ে দেওয়া হয়েছে তাদের আর সহযোগিতা করতে পারবে না পাকিস্তান। যুক্তরাষ্ট্রের কাছ থেকে পাকিস্তান যে অর্থ সহায়তা নিয়েছে তার ব্যয়সহ যাবতীয় তথ্য প্রকাশ করতে ইসলামাবাদ প্রস্তুত বলেও জানান তিনি।