লোকালয় ২৪

‘বঙ্গবন্ধুর খুনিদের তথ্য দিতে পারলে পুরস্কার দেওয়া হবে’

http://lokaloy24.com

লোকালয় ডেস্ক:বঙ্গবন্ধু হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত তিন খুনির সঠিক তথ্য দিতে পারলে পুরস্কার দেওয়া হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন। রবিবার (১৫ আগস্ট) সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত জাতীয় শোক দিবসের অনুষ্ঠানের পর সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক পাঁচ খুনির মধ্যে এএম রাশেদ চৌধুরী ও এসএইচএমবি নূর চৌধুরী ছাড়া বাকি তিনজনের অবস্থানের ব্যাপারে সরকারের কাছে কোনো তথ্য নেই। এই তিন খুনির ব্যাপারে সঠিক তথ্য দিতে পারলে পুরস্কার দেওয়া হবে।

রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্র ও নূর চৌধুরী কানাডা আছেন। এ দুজনকে দেশে ফিরিয়ে আনতে নানামুখী চেষ্টা করছে সরকার। তবে পলাতক অপর তিন খুনি খন্দকার আবদুর রশিদ, শরিফুল হক ডালিম ও রিসালদার মোসলেম উদ্দিনের বর্তমান অবস্থান সম্পর্কে এখন পর্যন্ত সরকারের কাছে সুনির্দিষ্ট তথ্য নেই।

মোমেন বলেন, ‘কানাডার বিশেষ আইনে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিকে ফিরিয়ে দেওয়া হয় না। তবে আমরা অনুরোধ করব, নূর চৌধুরীকে ফিরিয়ে দিতে। আর রাশেদ চৌধুরীর নথি পর্যালোচনা করা হচ্ছে। তাঁকে ফিরিয়ে আনার ব্যাপারে আমরা আশাবাদী।’

প্রবাসীদের উদ্দেশে আব্দুল মোমেন বলেন, ‘খুনিরা যেখানে অবস্থান করছেন, তাঁদের বাড়ির সামনে গিয়ে বিক্ষোভ করুন। সেসব দেশের সরকার জানুক, সেখানে খুনি আছেন। তাহলে খুনিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে চাপ তৈরি হবে।’