লোকালয় ২৪

ফেসবুক বন্ধের প্রস্তাব দিয়েছে পুলিশ, সরকারের না

নিজস্ব প্রতিবেদক : নিরাপদ সড়কের দাবিতে চলমান সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনকে ভিন্নখাতে প্রবাহিত ও নাশকতার পরিকল্পনাকারীদের চিহ্নিতসহ কঠোরভাবে দমনের সুপারিশ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে জানানো হয় যে, গুজব ও অপপ্রচার নিয়ন্ত্রণে পুলিশের পক্ষ থেকে ফেসবুক বন্ধের প্রস্তাব করা হয়েছে। তবে সেটি নাকচ করে দিয়েছে সংসদীয় কমিটি।

বৈঠকে উপস্থিত থাকা এক সদস্য জানান, আন্দোলনকে ঘিরে গুজব ও অপপ্রচার বন্ধে পুলিশের পক্ষ থেকে ফেসবুক বন্ধের প্রস্তাব করা হয়েছিল। কিন্তু বিষয়টি নাকচ করে দিয়েছেন প্রধানমন্ত্রী। তবে তিনি তথ্য-প্রযুক্তির সুবিধা যাতে কেউ যেন অপব্যবহার করতে না পারে সে বিষয়ে সতর্ক থাকতে বলেছেন।

রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে চলমান ছাত্র আন্দোলন নিয়ে অনির্ধারিত আলোচনা হয়। কমিটির সভাপতি টিপু মুনশির সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকের শেষ পর্যায়ে অনির্ধারিত এই আলোচনার সূত্রপাত করেন কমিটির সদস্য আবু সাঈদ আল মাহমুদ স্বপন।

বৈঠকে আলোচনায় অন্যান্যের মধ্যে অংশ নেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন, বিরোধী দলীয় হুইপ মো. ফখরুল ইমাম, মো. মোজাম্মেল হোসেন, মো. ফরিদুল হক খান, আবুল কালাম আজাদ ও কামরুননাহার চৌধুরী।

বৈঠকে বলা হয়, আন্দোলনকে ভিন্নখাতে প্রবাহিত করার ষড়যন্ত্রে থাকা অনেক সন্ত্রাসীদেরই চিহ্নিত করা গেছে। সরকারের পক্ষ থেকে আন্দোলন কঠোরভাবে দমনের পাশাপাশি সাধারণ শিক্ষার্থীরা যেন কোনোভাবে হয়রানির শিকার না হয়, সে বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে। শিক্ষার্থীদের ক্লাসে ফেরাতে শিক্ষকদের এগিয়ে আসার আহ্বান জানানো হয়।

বৈঠক শেষে কমিটির সভাপতি টিপু মুনশি বলেন, ‘নিরাপদ সড়কের দাবিতে চলমান আন্দোলনের বিষয়টি আলোচনায় উঠলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, শিক্ষার্থীদের দাবিটি যৌক্তিক। সাধারণ শিক্ষার্থীদের সকল দাবি মেনে নিয়েছে সরকার এবং এগুলো বাস্তবায়ন হচ্ছে।’ শিক্ষার্থীদের আবেগকে ব্যবহার করে যারা নাশকতার অপচেষ্টা চলছে বলেও জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘আন্দোলনে ব্যর্থ হয়ে বিএনপি-জামায়াত আগেও এমন ষড়যন্ত্র-চক্রান্তের মাধ্যমে ফায়দা লুটতে চেষ্টা করেছে।’ ষড়যন্ত্রকারীদের চিহ্নিত করার পাশাপাশি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানান তিনি।