লোকালয় ২৪

ফুলঝুরি পিঠা

ফুলঝুরি পিঠা

লাইফস্টাইল ডেস্ক: বিকেলটা আড্ডা দেয়া কিংবা গল্প করার জন্য উপযুক্ত সময়। বিকালে অনেকেই কেনা নাস্তা খেয়ে থাকেন। বাইরের অস্বাস্থ্যকর খাবার না খেয়ে ঘরেই ঝটপট বানিয়ে নিতে পারেন ফুলঝুরি বা খাঁজের পিঠা।

চলুন জেনে নেওয়া যাক মচমচে ফুলঝুরি পিঠার রেসিপিটি –

উপকরণ:

ডিম ১টি। চালের গুঁড়া দেড় কাপ। ময়দা ২ টেবিল-চামচ। চিনি আধা কাপ বা স্বাদ মতো। লবণ ১ চিমটি। পিঠার ছাঁচ। হালকা গরম পানি পরিমাণ মতো। তেল ভাজার জন্য পরিমাণ মতো।

পদ্ধতি:

ডিম ফেটিয়ে নিন। তারপর ডিম, ময়দা, চালের গুঁড়া, লবণ, চিনি ও গরম পানি দিয়ে মেখে রেখে দিন এক ঘণ্টার জন্য। মিশ্রণটি বেশি পাতলা বা ঘন হবে না। কড়াইতে বেশি করে তেল নিন যাতে ডুবো ভাবে ভাজা যায়। তেল গরম হলে, ফুলঝুরি পিঠার ছাঁচ তেলে ডুবিয়ে রেখে তুলে ফেলুন।

এবার গরম ছাঁচটি গোলার মধ্যে ছাঁচের অর্ধেকের বেশি ডুবিয়ে নিয়ে আবার তেলের কড়াইয়ে দিয়ে ঝাঁকাতে হবে যতক্ষণ না ছাঁচ থেকে পিঠা ছুটে না আসে।

এভাবে একটা পিঠা হতে হতে পুনরায় ছাঁচটি গরম তেলে ডুবিয়ে রাখতে হবে ও আগের নিয়ম অনুযায়ী করতে হবে। পিঠা এপিঠ ওপিঠ হালকা বাদামি করে ভেজে তুলে ফেলতে হবে।

উল্লেখ্য:

গরম তেলে, চুলায় আঁচ থাকা অবস্থায় ছাঁচটি ভালো ভাবে গরম করে নিতে হবে। না হলে পিঠা হবে না। গরম ছাঁচটি গোলার মধ্যে অর্ধেকের বেশি ডুবিয়ে নিতে হবে। তবে মনে রাখবেন গোলার মধ্যে ছাঁচের সম্পূর্ণ ডুবিয়ে দিলে পিঠা ছাঁচ থেকে বের হবে না। পুনরায় একই ভাবে পিঠা বানাতে হবে।