লোকালয় ২৪

প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন সাঙ্গাকারা?

খেলাধুলা ডেস্ক: দিন কয়েক পরই পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিবেন ইমরান খান। পাকিস্তানকে ক্রিকেট বিশ্বকাপ জেতানো সাবেক এই ক্রিকেটার রাজনীতিতে যে সফলতার স্বাক্ষর রেখেছেন, তা নাকি অনুসরণ করতে যাচ্ছেন কুমার সাঙ্গাকারও। শ্রীলঙ্কার সাবেক এই অধিনায়ক নাকি রাজনীতিতে নামতে যাচ্ছেন।

লঙ্কান সংবাদ মাধ্যমেই ঘুরে বেড়াচ্ছে এমন খবর। আগামী বছরই শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। লঙ্কান মিডিয়ায় এ নিয়ে চলছে শোরগোল। এর মধ্যেই ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান সাঙ্গাকারা তার রাজনীতি করা নিয়ে সংবাদ মাধ্যমে নিজের মতামত জানিয়েছন।

গুঞ্জনে যা শোনা যাচ্ছে, সাঙ্গাকারা বলেছেন তার বিপরীত কথা। তিনি সংবাদ মাধ্যমকে বলেন, ‘আমার রাজনীতিতে যোগ দেয়া নিয়ে যে গুঞ্জন ও আলোচনা শোনা যাচ্ছে, আমি তা শেষ করে দিতে চাই। আমি জানাতে চাই যে, আমি কখনো রাজনীতি করবো না, রাজনীতিতে নিয়ে আমার কোনো উচ্চাশাও নেই।’

সাঙ্গাকারা অস্বীকার করলেও শ্রীলঙ্কান বিভিন্ন সংবাদ মাধ্যম বলছে, দেশটির প্রধান বিরোধী দলের সাথে নাকি সাঙ্গাকারার পাকা কথা হয়ে গেছে। এ বিষয়ে নাকি সাঙ্গাকারা সময় সুযোগ মতো তার ঘোষণা জানিয়ে দিবেন।

উপমহাদেশের ক্রিকেটারদের রাজনীতিতে আসা নতুন কিছু নয়। ভারতে বেশ কয়েকজন ক্রিকেটার রাজনীতি করেছন। ইমরান খান তো পাকিস্তানের মূলধারার রাজনীতির খোলনলচেই ফেলেছেন বদলে। বাংলাদেশের প্রথম টেস্ট অধিনায়ক নাঈমুর রহমান দুর্জন বর্তমানে দায়িত্ব পালন করছেন সংসদ সদস্য হিসেবে। শ্রীলঙ্কাতেও অর্জুনা রানাতুঙ্গা ও সনাথ জয়সুরিয়ার মন্ত্রীত্বের দায়িত্ব পালনের ইতিহাস আছে।

এদের পথ অনুসরণ করে সাঙ্গাকারাও যদি রাজনীতিতে নামেন, তাতে অবাক হওয়ার কিছু থাকবে না। কিন্তু ক্রিকেট ছাড়ার পর সাঙ্গাকারাকে দেখে ক্রিকেট নিয়েই ব্যস্ত থাকতে। ধারণা করা হচ্ছে, রাজনীতিতে আসার খবরটা যদি তার দাবি অনুযায়ী মিথ্যাই হয়, তাহলে তিনি হয়তো এবার কোচিংয়ে নাম লেখাবেন।