প্রেম কি ইসলামে চোখে হারাম না হালাল?

প্রেম কি ইসলামে চোখে হারাম না হালাল?

ইসলামে চোখে প্রেম করা জায়েজ তবে সেটা বাবা-মার প্রতি সন্তানের যে প্রেম থাকে, প্রতিবেশির প্রতি প্রতিবেশির যে প্রেম থাকে। যদি আপনার কোন যুবতী মেয়ের প্রতি যৌন উত্তেজিত প্রেম থাকে তাহলে সেই প্রেম একেবারেই জায়েজ নয়। কারণ ইসলামে কোনো বেগানা পুরুষের সাথে কোনো বেগানা মহিলার প্রেম পিরিত হারাম। বিবাহ পূর্ব প্রেম হারাম তবে
আপনার বিবাহিত স্ত্রীর সাথে প্রেম জায়েজ।

“স্বাধীনভাবে লালসা পূরণ কিংবা গোপনে লুকিয়ে প্রেমলীলা করবে না” (সূরা আল মায়িদা: ৫)। সূরা মায়িদাতে গোপন প্রেমলীলাকে নিষেধ করা হয়েছে । সুতরাং বিবাহ পূর্ব প্রেম হারাম।

বিবাহ পূর্ব প্রেম নর-নারীকে জিনার নিকটবর্তী করে দেয় আর জিনা মারাত্মক একটি কবিরা গুণাহ। জিনা তথা অবৈধ শারীরীক সম্পর্ক হারাম। (সূরা ইসরা আয়াতঃ ৩২) (সূরা ফুরকানঃ ৬৮)জিনার নিকট যাওয়াই নিষেধ অর্থাৎ যে সকল জিনিস জিনার নিকটবর্তী করে দেয় তার কাছে যাওয়াই নিষেধ।

(৩১ নং আয়াতে) নারীদেরও পর্দা করার কথা বলা হয়েছে আর নারীরা কাদের সাথে সাক্ষাত করতে পারবে তাদের একটা তালিকা দেওয়া হয়েছে। এবং (সূরা নূর এর ৩০ নং আয়াতে) বলা হয়েছে পুরুষদের চোখ নীচু রাখতে এবং লজ্জা স্থান হিফাজত করতে । (সূরা আহযাবের ৫৯ নং আয়াতে) পর্দা করার নির্দেশ আরো পরিস্কার ভাষায় বলা হয়েছে।

এছাড়াও বিবাহপূর্ব প্রেম অনেক সময় বান্দাহকে শিরকের নিকটবর্তী করে দেয়। কারণ অনেক সময় তারা একে অপরকে এতটাই ভালবাসা শুরু করে দেয় যে প্রকার ভালবাসা পাওয়ার দাবীদার একমাত্র আল্লাহ। (সূরা বাকারাঃ১৬৫)

ইসলাম এমন একটি ধর্ম যা মানুষকে গুনাহ থেকে বাঁচতে বিভিন্ন উপায় বলে দেয়। প্রেম করলে শয়তান অবশ্যই জিনা করতে প্রলুব্ধ করবে। তাই ইসলামে বিয়ের আগে প্রেম করা হারাম।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com