প্রধান বিচারপতির কাছে বাংলাদেশ কোড হস্তান্তর আইনমন্ত্রীর

প্রধান বিচারপতির কাছে বাংলাদেশ কোড হস্তান্তর আইনমন্ত্রীর

প্রধান বিচারপতির কাছে বাংলাদেশ কোড হস্তান্তর আইনমন্ত্রীর

অনলাইন ডেস্ক : বাংলাদেশ কোডের সর্বশেষ সংস্করণ প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের হাতে তুলে দিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

আজ বৃহস্পতিবার বেলা সাড়ে তিনটার দিকে সুপ্রিম কোর্টে গিয়ে সদ্য প্রকাশিত ৪২ খ-ের বাংলাদেশ কোডটি প্রধান বিচারপতির হাতে তুলে দেন আইনমন্ত্রী।

 

এবার বাংলাদেশ কোড ৪২টি খ-ে প্রকাশ করা হয়েছে এবং এগুলোতে ১৭৯৯ সাল থেকে ২০১৪ সালের জুন পর্যন্ত প্রণীত সব রেগুলেশন, প্রেসিডেন্ট অর্ডার, আইন ও অধ্যাদেশ রয়েছে, যার মোট সংখ্যা এক হাজার ৮৫।

 

বাংলাদেশ লজ রিভিশন অ্যান্ড ডিক্লারেশন অ্যাক্ট, ১৯৭৩ এর ধারা-৬ অনুযায়ী বাংলাদেশে প্রচলিত সব আইন কালানুক্রমিক ও ধারাবাহিকভাবে হালনাগাদ করে ‘বাংলাদেশ কোড’ আকারে প্রকাশের বাধ্যবাধকতা রয়েছে। স্বাধীন বাংলাদেশে প্রথম বাংলাদেশ কোড প্রকাশিত হয় ১৯৮০ সালে। ১৭৯৯ সাল থেকে ১৯৩৭ সাল পর্যন্ত প্রণীত আইনগুলোর হালনাগাদ সংকলন করে ১১ খ- আকারে এটি প্রকাশ করা হয়।

 

কানাডীয় আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (সিডা) আর্থিক সহযোগিতায় লিগ্যাল রিফর্ম প্রজেক্টের আওতায় ২০০০ সাল থেকে শুরু হয় বাংলাদেশ কোড আকারে সব আইন একত্র ও হালনাগাদ করে সংকলনের কাজ। এ প্রজেক্টের আওতায় ২০০৭ সালে প্রথম সব আইন হালনাগাদ করে বাংলাদেশ কোড আকারে ৩৮ খ-ে প্রকাশ করা হয়।

 

এরপর ২০১৩ সালের শেষ দিকে ইউএনডিপির আর্থিক সহযোগিতায় আবার বাংলাদেশ কোড হালনাগাদ করার কাজ হাতে নেয় সরকার। সর্বশেষ, ইউএনডিপির সঙ্গে সম্পাদিত প্রকল্প চুক্তি অনুযায়ী ১৭৯৯ থেকে ২০১৪ সালের ৩০ জুন পর্যন্ত হালনাগাদ করে ৪২ খ-ে বাংলাদেশ কোড মুদ্রণ ও প্রকাশ করা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com