সংবাদ শিরোনাম :
প্রতিবন্ধীরা রাষ্ট্রের বোঝা নয়: প্রবাসী কল্যাণ মন্ত্রী

প্রতিবন্ধীরা রাষ্ট্রের বোঝা নয়: প্রবাসী কল্যাণ মন্ত্রী

প্রতিবন্ধীরা রাষ্ট্রের বোঝা নয়: প্রবাসী কল্যাণ মন্ত্রী
প্রতিবন্ধীরা রাষ্ট্রের বোঝা নয়: প্রবাসী কল্যাণ মন্ত্রী

লোকালয় ডেস্কঃ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক মন্ত্রী নুরুল ইসলাম বলেছেন, প্রতিবন্ধীরা রাষ্ট্রের বোঝা নয়। প্রতিবন্ধীদের উন্নয়ন ও সুরক্ষায় বর্তমান সরকার আন্তরিকভাবে কাজ করছে। কর্মক্ষেত্রে প্রতিবন্ধীরা খুবই নিষ্ঠাবান হয়, তাদের ভুলভ্রান্তি হয় কম।
শনিবার (১৯ মে) সকালে বাংলাদেশ চলচ্চিত্র করপোরেশনের (এফডিসি) ৮ নম্বর ফ্লোরে ‘ডিবেট ফর ডেমোক্রেসি’ আয়োজিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘যুক্তি আলোয় দেখি’ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।
মন্ত্রী আরও বলেন, ‘প্রতিবন্ধী অভিশাপ নয়, শ্রষ্টার আর্শীবাদ। ঘরের লক্ষ্মী হিসেবেই প্রতিবন্ধীর আগমন ঘটে। প্রয়োজন তাদের প্রতি সার্বিক দৃষ্টি পরিবর্তনের। প্রতিবন্ধীদের প্রতি কোনও ধরনের উপেক্ষা, বঞ্চনা, বৈষম্য গ্রহণযোগ্য নয়। বাস্তবতাকে বিবেচনায় নিয়ে প্রতিবন্ধীদেরকে উন্নয়নের মূলধারায় এগিয়ে নিতে হবে।’

‘ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে হলে প্রতিবন্ধীদের শিক্ষা, স্বাস্থ্য, চিকিৎসা, কর্মসংস্থান,বিনোদনসহ তাদের সামাজিক নিরাপত্তা ও পুনর্বাসন নিশ্চিত করতে হবে। দুঃস্থ প্রতিবন্ধীদের ভাতা বাড়িয়ে বর্তমানে প্রদত্ত ৭০০ টাকার পরিবর্তে ১৫০০ টাকা করা প্রয়োজন। একইসঙ্গে ভাতার আওতায় ৮ লাখের জায়গায় বাড়িয়ে কমপক্ষে ২০ লাখ করা প্রয়োজন। আগামীতে যাতে জাতীয় সংসদে প্রতিবন্ধীদের জন্য অন্ততপক্ষে তিনটি সংরক্ষিত আসন রাখার দাবিসহ স্থানীয় সরকার ব্যবস্থায়ও যাতে প্রতিবন্ধীদের প্রতিনিধিত্ব থাকে সে বিষয়েও তিনি সুপারিশ করবেন।

প্রতিযোগিতায় অংশ নেয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (পাহাড়িকা) ও ইডেন কলেজ। প্রতিযোগিতা শেষে অতিথিরা অংশগ্রহণকারীদের ক্রেস্ট ও সার্টিফিকেট দেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com