প্রকাশ্যে নামাজ পড়া উচিত নয়, মুখ্যমন্ত্রীর মন্তব্যে তোলপাড়

প্রকাশ্যে নামাজ পড়া উচিত নয়, মুখ্যমন্ত্রীর মন্তব্যে তোলপাড়

প্রকাশ্যে নামাজ পড়া উচিত নয়, মুখ্যমন্ত্রীর মন্তব্যে তোলপাড়
প্রকাশ্যে নামাজ পড়া উচিত নয়, মুখ্যমন্ত্রীর মন্তব্যে তোলপাড়

আন্তর্জাতিক ডেস্কঃ এবার নামাজ নিয়ে বিতর্কে জড়ালেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টার।

তার সাফ কথা, ‘প্রকাশ্য নামাজ পড়ার ঘটনা বাড়ছে। মসজিদ বা ইদগাহেই নামাজ পড়া উচিত। আর যদি জায়গা কম পড়ে, তাহলে ব্যক্তিগত কোনো স্থানেও নামাজ পড়া যেতে পারে।’

এর আগে, প্রকাশ্যে নামাজ পড়াকে কেন্দ্র করে অশান্তি ছড়িয়েছে হরিয়ানার গুরুগ্রামে। মসজিদ বা ইদগাহের বাইরে নামাজ না পড়তে দেয়ার হুমকি দিয়েছে হিন্দুত্ববাদী সংগঠনগুলো।

মুসলিমদের কাছে শুক্রবার দিনটি অত্যন্ত পবিত্র। জুমাবারে দলবদ্ধভাবে নামাজ পড়েন সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ। কিন্তু খোলা স্থান কিংবা সরকারি জমিতে কি নামাজ পড়া যায়? এ প্রশ্নে বিতর্ক দানা বেধেছে হরিয়ানার গুরুগ্রামে।

ঘটনা হলো- শহরের বেশ কয়েকটি এলাকায় সরকারি জমি, এমনকি রাস্তার উপরে নামাজ পড়ে থাকেন সংখ্যালঘু সম্প্রদায়। আর তাতেই আপত্তি তুলেছে স্থানীয় হিন্দুত্ববাদী সংগঠনগুলো। বস্তুত গত শুক্রবার গুরুগ্রামের ওজিরাবাদ, অতুল কাটারিয়া চক, সাইবার পার্কসহ একাধিক জায়গায় তুমুল বিক্ষোভ দেখানো হয়। বিক্ষোভে জেরে জুমাবারে নামাজ পড়তে পারেননি সংখ্যালঘুরা।

বিক্ষোভকারীদের অভিযোগ, নামাজ পড়ার অছিলায় সরকারি জমি দখলের চেষ্টা চলছে। গোটা দেশে আইন করে যেখানে-সেখানে নামাজ পড়ার প্রবণতা বন্ধ করার দাবিও উঠেছে।
গুরুগ্রামে প্রকাশ্যে নামাজ পড়ার প্রবণতা যে বাড়ছে, তা স্বীকার করে নিয়েছেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টার।

গতকাল রোববার তিনি বলেন, ‘মসজিদ বা ইদগাহেই নামাজ পড়া উচিত। আর যদি জায়গা কম পড়ে, তাহলে ব্যক্তিগত কোনো স্থানেও নামাজ পড়া যেতে পারে।’ মুখ্যমন্ত্রীর সংযোজন, ‘যদি সাধারণ মানুষের কোনো আপত্তি না থাকে, তাহলে সমস্যা নেই। কিন্তু কোনো ব্যক্তি বা সংগঠনের আপত্তি থাকলে বিষয়টি ভেবে দেখতে হবে। আমরা পরিস্থিতির উপর নজর রাখব।’ এ ঘটনা নিয়ে এলাকায় যাতে কোনো অপ্রীতিকর পরিস্থিতি তৈরি না হয়, তা নিশ্চিত করার আশ্বাসও দেন খাট্টার। এদিকে, খোদ মুখ্যমন্ত্রীর এমন মন্তব্যে বেশ সমালোচনা শুরু হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com