লোকালয় ২৪

পোকার হাত চাল রক্ষায় করতে করনীয়

চাল

লাইফস্টাইল ডেস্ক: নানা সময়ে রান্না ঘরের যে সমস্যায় সবচেয়ে বেশি পড়তে হয় তার মধ্যে চালের পোকা ধরা  অন্যতম। এক এক করে পোকা বেছে ফেলা খুবই শ্রমসাধ্য। কখনো কখনো পোকার পরিমাণ বেড়ে গেলে তা করা একপ্রকার অসম্ভবও হয়ে ওঠে।

পোকা ধরলে সে চাল নষ্ট তো হয়ই, পোকা বেছে সেই চাল রান্না করলেও সংক্রমণের ভয় থাকে। কিছু সহজ নিয়ম মানলেই কিন্তু চালের এই পোকা দূর করা যায়। প্রয়োজন কেবল সংরক্ষণের ঠিক উপায় জানা।

চলুন তা হলে জেনে নেওয়া যাক চালকে পোকার হাত থেকে কি ভাবে রক্ষা করবেন –

প্লাষ্টিকের ব্যাগে রাখুন

চালকে পোকার হাত থেকে রক্ষা করার আরেকটি সহজ উপায় হল প্লাষ্টিকের ব্যাগে চাল সংরক্ষণ করা। চালের পরিমাণ বেশি হলে, ফ্রিজে রাখা সম্ভব না হলে একটি বড় মুখ বন্ধ প্লাষ্টিকের ব্যাগে চাল সংরক্ষণ করতে পারেন। এতে চালে পোকা ধরবে না।

চাল ফ্রিজে রেখে দিন

শুনতে কিছুটা অদ্ভুত শোনালেও চাল ফ্রিজে রাখলে পোকার হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব। ৪- ৫ দিনের জন্য চাল ফ্রিজে রেখে দিন। এতে করে চালের পোকা সব মারা যাবে। শুধু চাল নয় আপনি আটা, ময়দাও ফ্রিজে রাখতে পারেন। আটা, ময়দাতে পোকা থাকলে সেটিও দূর হয়ে যাবে।

চাল রাখার র‍্যাকটি পরিষ্কার করুন

আপনার চালে যদি পোকা ধরে যায় তবে সাথে সাথে চালের বক্সটি র‍্যাক থেকে বের করে নিন। তারপর ভাল করে র‍্যাকটি পরিষ্কার করে ফেলুন। এবার পোকা ধরা চাল আলদা করে রাখুন। আর বাকী চালগুলো ফ্রিজে রেখে দিন। কিছু দিন পর ফ্রিজ থেকে চাল বের করে নিন। দেখবেন চাল পোকামুক্ত হয়ে গেছে।

কীটনাশক স্প্রে করে নিন

সাধারণত চাল রাখার স্থানটি ময়লা থাকলে এর থেকে পোকার উদ্ভব হয়। চাল রাখার আগে স্থানটিতে সাবান মেশানো গরম পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিন। জায়গাটি শুকানোর পর এর ভেতরে কীটনাশক ঔষুধ ছিটিয়ে কিছুক্ষণের জন্য দরজা বন্ধ করে রাখুন। তারপর এতে চালের বক্সটি রেখে দিন। এভাবে রাখলে চালে পোকা ধরার সম্ভাবনা থাকে না।