লোকালয় ২৪

পুরো ঢাকাকে হর্নমুক্ত করার আশ্বাস মন্ত্রীর

পুরো ঢাকাকে হর্নমুক্ত করার আশ্বাস মন্ত্রীর

ঢাকা- ঢাকার প্রতিটি আবাসিক এলাকাকেই পর্যায়ক্রমে হর্নমুক্ত করা হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

আজ মঙ্গলবার (১৭ ডিসেম্বর) সকালে রাজধানীর পল্টনে সচিবালয়ের সামনে ‘সচিবালয়ের চারপাশের এলাকা হর্নমুক্ত’ ঘোষণা অনুষ্ঠানে মন্ত্রী একথা জানান।

মো. শাহাব উদ্দিন বলেন, ‘সচিবালয় এলাকা হর্নমুক্ত ঘোষণার মাধ্যমে ঢাকার আরেকটি এলাকা পরিবেশবান্ধব এলাকায় পরিণত হতে যাচ্ছে। পর্যায়ক্রমে ঢাকার সব আবাসিক এলাকাকেই হর্নমুক্ত এলাকা হিসেবে ঘোষণার প্রস্তুতি নিচ্ছি।’

মন্ত্রী বলেন, ‘সচিবালয়ের চতুর পাশে যে রাস্তা আছে সেগুলো আমরা শব্দদূষণ মুক্ত করবো। সচিবালয়ের চারপাশকে আমরা নীরব এলাকা ঘোষণা করলাম। আজকে থেকে সেটা প্রয়েগ হবে।’

আর এই নিষেধাজ্ঞা ভঙ্গ করলে আজ থেকেই আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন তিনি। এ বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে সার্বিক সহযোগিতা করতে অনুরোধ জানান মন্ত্রী।

এর আগে গত ২৫ নভেম্বর পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভায় ১৭ ডিসেম্বর থেকে বাংলাদেশ সচিবালয়ের চারপাশ অর্থাৎ জিরো পয়েন্ট, পল্টন মোড়, সচিবালয় লিংক রোড হয়ে জিরো পয়েন্ট এলাকাকে নীরব জোন বা হর্নবিহীন এলাকা হিসেবে কার্যকর করার সিদ্ধান্ত গৃহীত হয়।